×

জাতীয়

উন্নয়ন ত্বরান্বিত করতে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার আহ্বান জানিয়েছেন মোমেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১০:৪২ পিএম

উন্নয়ন ত্বরান্বিত করতে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার আহ্বান জানিয়েছেন মোমেন

‘গ্লোবাল সাউথ-সাউথ ডেভেলপমেন্ট এক্সপো ২০২২’ উপলক্ষে ‘আমাদের কমন এজেন্ডা-এ মিনিস্ট্রিয়াল ডায়ালগ’ শীর্ষক আলোচনা সভা।

পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সংহতির ভিত্তিতে উন্নয়ন ত্বরান্বিত করার জন্য দক্ষিণ-দক্ষিণ সংলাপের পররাষ্ট্রমন্ত্রীদের সমন্বয়ে একটি ফোরাম গঠনের ওপর গুরুত্বারোপ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়েছে, বিশ্ব পুনর্গঠনের নতুন উপায় খুঁজে বের করার জন্য বিশ্বব্যাপী সংহতি প্রয়োজন। তিনি সোমবার অনুষ্ঠিত ভার্চুয়াল গোলটেবিল আলোচনায় মূল বক্তব্য দেওয়ার সময় এ আহ্বান জানান। খবর বাসসের।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংহতির ভিত্তির উপর গঠন করা দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ফোরাম থেকে জাতীয় কল্যাণ ও সমষ্টিগত স্বনির্ভরতা ত্বরান্বিত করার পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য পরবর্তী পদক্ষেপ নেয়া দরকার।

১২ থেকে ১৫ সেপ্টেম্বর ব্যাংককে অনুষ্ঠিত ‘গ্লোবাল সাউথ-সাউথ ডেভেলপমেন্ট এক্সপো ২০২২’ উপলক্ষে ‘আমাদের কমন এজেন্ডা-এ মিনিস্ট্রিয়াল ডায়ালগ’ শীর্ষক আলোচনার আয়োজন করেছে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক জাতিসংঘর কার্যালয়।

থাই উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আরমিদা সালসিয়াহ আলিসজাহবানা, আর্জেন্টিনার পররাষ্ট্র বিষয়ক, আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনা মন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক ও সামাজিক কমিশনের নির্বাহী সচিব রাবাব ফাতিমা এবং স্বল্পোন্নত দেশসমূহসহ ল্যান্ডলকড ডেভেলপিং কান্ট্রিস এবং স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস এর প্রতিনিধিরা আলোচনায় যোগ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App