×

জাতীয়

ইভিএমে ৮ হাজার কোটি টাকার প্রকল্প ইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৪১ এএম

ইভিএমে ৮ হাজার কোটি টাকার প্রকল্প ইসির

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। এর জন্য ৮ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। প্রায় দুই লাখ ইভিএম কেনা এবং আগেরগুলোর রক্ষণাবেক্ষণের এই প্রকল্প নেয়া হচ্ছে।

এরই মধ্যে প্রকল্প প্রস্তাব তৈরি করেছে নির্বাচন কমিশন সচিবালয়। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) তা কমিশন সভায় উপস্থাপন করা হবে।

সোমবার (১২ সেপ্টেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামীকাল কমিশনের সামনে নতুন করে আরও ইভিএম কেনার জন্যে প্রকল্প প্রস্তাব উপস্থাপন করার কথা রয়েছে। এরপর এনিয়ে পর্যালোচনা করবে ইসি। এ প্রস্তাব ইসির অনুমোদন পেলে পরিকল্পনা কমিশনে ডিপিপির (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) জন্য পাঠানো হবে।

চলতি মাসে ডিপিপি আকারে পাঠানো সম্ভব হলে সব প্রক্রিয়া শেষ করে ডিসেম্বরের ইভিএমের দ্বিতীয় প্রকল্পটি সরকারের অনুমোদন পেতে পারে বলে আশা করা হচ্ছে।

এ ব্যাপারে অশোক দেবনাথ জানান, প্রস্তাবিত প্রকল্পটির অধীনে প্রায় ২ লাখ ইভিএম কেনা হতে পারে। সেই সঙ্গে যন্ত্রের যথাযথ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও জনবল তৈরি করা হবে। সব মিলিয়ে প্রায় ৮ হাজার কোটি টাকার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে।

এর আগে আগামী নির্বাচনে সর্বোচ্চ দেড়শ আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথা ইতোমধ্যে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App