কালনায় টোল ৫ থেকে ৫৬৫ টাকা

আগের সংবাদ

প্রশ্ন ফাঁসে গুজব ছড়ালেই ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

পরের সংবাদ

জলবায়ু পরিবর্তনে বিনষ্ট হচ্ছে মানবাধিকার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ৮:১১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ৮:১১ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মানবাধিকার চরমভাবে বিনষ্ট হচ্ছে। ক্ষতিগ্রস্ত অঞ্চলে বেকারত্ব-দরিদ্রতা, উৎপাদনশীলতা হ্রাস, সামাজিক অবক্ষয়, স্বাস্থ্য ও মানসিক ঝুঁকি, বাল্যবিবাহ এবং শিশুশ্রম প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন পরিবেশবিদরা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ ডেভেলপমেন্ট (সিপিআরডি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করেন বক্তারা। এ সময় দেশের তিনটি জলবায়ু অভিঘাতপূর্ণ অঞ্চলের জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি নিয়ে গবেষণার ফলাফল উত্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনের ফলাফলের ওপর আলোচনা করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, সিপিআরডির নির্বাহী প্রধান শামসুদ্দোহা, বাদাবন সংঘের নির্বাহী প্রধান লিপি রহমান, এসডিএস নির্বাহী প্রধান রাবেয়া বেগম প্রমুখ।

সংবাদ সম্মেলনে শরীফ জামিল বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানুষের মানবাধিকার লঙ্ঘন ঠেকাতে প্রকৃতিনির্ভর পদক্ষেপ নিতে হবে। পিতৃভূমি রক্ষা করা মানুষের মানবাধিকার। কিন্তু এটি রক্ষা করা হচ্ছে না। তিনি আরও বলেন, ভৌগোলিক অবস্থানের জন্য বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের অভিঘাত তুলনামূলক বেশি। তৃণমূল থেকে নীতিনির্ধারণী পর্যায় পর্যন্ত এর গুরুত্ব অনুধাবন করতে হবে। জলবায়ু পরিবর্তনে যাদের অবদান বেশি তাদের সমস্যা সমাধানে বেশি এগিয়ে আসতে হবে।

গবেষণায় দেখা যায়, জরিপকৃত তিন অঞ্চলে আকস্মিক বন্যা, নদীভাঙন, লবণাক্ততা এবং খরার ফলে বসবাসরত জনগোষ্ঠী স্বাস্থ্য সংকট, বাস্তুচ্যুতি, সামাজিক ও যৌন হয়রানি, পরিচয় সংকট, সহিংসতা, মানসিক বিপর্যয়সহ নানা ধরণের সংকটের সম্মুখীন হচ্ছেন। জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রায় ১০ কোটি ১০ লাখ টাকার আর্থিক ক্ষতিসাধন হয়েছে জরিপকৃত ৬০০টি পরিবারের।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবনবোধ, সংস্কৃতি এবং সমৃদ্ধিকে আক্রান্ত করে। অথচ এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য কোনো আন্তর্জাতিক আইনি কাঠামো নেই। গবেষণার ফলাফলের মাধ্যমে বক্তারা বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও এর প্রভাবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বাংলাদেশে সফররত ইউএনএইচসিআরের জলবায়ু ও মানবাধিকার দূত ড. ইয়ান ফ্রাইয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়