জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে আটক সেই চিকিৎসককে

আগের সংবাদ

ফারইস্ট লাইফ ইন্সুরেন্সের চেয়ারম্যান নজরুল রিমান্ডে

পরের সংবাদ

কারা থাকছেন টাইগার বিশ্বকাপ স্কোয়াডে!

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ৯:০৫ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ৯:০৬ অপরাহ্ণ

আগামী ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। বিশ্বকাপকে সামনে রেখে ইতোমধ্যে দল ঘোষণা করেছে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নেদারল্যান্ডস ক্রিকেট বোর্ড। বাকি দলগুলো বুধবারের মধ্যে দল ঘোষণা করবে। এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের স্কোয়াড নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে নানা জল্পনা-কল্পনা।

স্কোয়াড প্রায় চূড়ান্ত হয়ে গেলেও দুই-একটি জায়গা নিয়ে আলোচনা চলছে। বুধবার শ্রীরামের অধীনে শেষ দিনের ক্যাম্পেই হয়তো পূর্ণাঙ্গ স্কোয়াড নির্ধারণ করা হবে। দলে মাহমুদউল্লাহ রিয়াদকে রাখা হবে কিনা তা নিয়ে গত কিছুদিন ধরেই চলছে আলোচনা।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইঙ্গিত দিলেন, বিশ্বকাপের স্কোয়াডে মাহমুদউল্লাহকে নাও দেখা যেতে পারে।

একই সঙ্গে তিনি পথ দেখিয়ে বলেছেন, মাহমুদউল্লাহ চাইলে তাকে মাঠ থেকে বিদায়ের ব্যবস্থা করে দেবে বিসিবি। টি-টোয়েন্টির টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরামের সঙ্গে মঙ্গলবার আলোচনায় বসে এ সিদ্ধান্ত চূড়ান্ত করেন পাপন।

এ প্রসঙ্গে তিনি বলেন, এখানে ইস্যুটা মাহমুদউল্লাহকে নিয়ে না। আমরা এখন যা করছি তা এই বিশ্বকাপের জন্য নয়। এই বিশ্বকাপকে টার্গেট করে কিছু করলে হবে না। আপনাকে সামনের বিশ্বকাপকে (২০২৪) টার্গেট করে কিছু করতে হবে। এমন কোনো কোচ নেই, এমন কোনো বোর্ড নেই যে আপনাকে রাতারাতি টি- টোয়েন্টি ফরম্যাট ঠিক করে দেবে। এতদিন যা হয়েছে, হয়েছে। আপনাকে লং টার্মে চিন্তা করতে হবে।

বৃষ্টির কারণে মঙ্গলবার টাইগাররা মাঠে অনুশীলন করতে পারেনি। আউটডোরে না পারলেও ইনডোরে নিজেকে ঝালিয়ে নেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলে অন্তত ৮ থেকে ৯ জন স্পেশালিস্ট ব্যাটার থাকবেন বলে জানা গেছে। এশিয়া কাপে শ্রীলঙ্কার সঙ্গে যাদের দিয়ে ওপেন করানো হয়েছে বা যে দুজনকে ওপেনার হিসেবে খেলানো হয়েছে সেই মেহেদি হাসান মিরাজ ও সাব্বির রহমান বিশ্বকাপে ওপেনার হিসেবেই দলে অন্তর্ভুক্ত হবেন। তাদের সঙ্গে অটো চয়েজ থাকবেন লিটন দাস। এর বাইরে আরো একজন ব্যাকআপ ওপেনারের দলভুক্তির সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় আছেন তিনজন। কাকতালীয়ভাবে সবাই বাঁহাতি-নাইম শেখ, সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। এর বাইরে ব্যাটার কোটায় অধিনায়ক সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব অটোমেটিক চয়েজ।

এছাড়া মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী রাব্বি ও নুরুল হাসান সোহানের নাম আছে। অফস্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদি হাসান ও পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিনের দলভুক্তি মোটামুটি নিশ্চিত। সাকিবের পাশে ব্যাকআপ বাঁহাতি স্পিনার হিসেবে নাসুম আহমেদও আছেন বিশেষ বিবেচনায়। এর বাইরে পেসার কোটায় তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের থাকাও একরকম নিশ্চিত। মেহেদির বোলিং কার্যকরিতা প্রমাণিত। সাইফউদ্দিন মধ্যে দুটি বড় আসরে ইনজুরি লুকিয়ে খেলেছেন বলে অভিযোগ শোনা গেলেও তার মাপা বোলিং ও ব্যাটিং সামর্থ্য বিশেষ বিবেচনায় আছে বলে জানা গেছে। তাদের দুজনেরই দলে থাকার সম্ভাবনা খুব বেশি।

এদিকে আসন্ন ত্রিদেশীয় সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দল বাছাইয়ের অংশ হিসেবে গত সোমবার থেকে তিনদিনের ক্যাম্প শুরু করে বাংলাদেশ। রোদ-বৃষ্টির লুকোচুরিতে প্রথমদিন বাংলাদেশ দলের ক্যাম্প হলেও মঙ্গলবার দ্বিতীয় দিন বৃষ্টির বাগড়ায় সব পণ্ড হয়। দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের পরীক্ষা-নিরীক্ষার এই ক্যাম্পের দ্বিতীয় দিনের ম্যাচ সিনারিও অনুশীলন বাতিল করা হয়। ফলে ক্রিকেটাররা ফিরেন জিমে। উদ্বোধনী ব্যাটার পারভেজ হোসেন ইমন তাদের একজন। এশিয়া কাপে দলের সঙ্গে ঘুরে এসেছেন। বিশ্বকাপ দলে থাকা নিয়ে অনিশ্চয়তা তবুও কাটেনি তার। দল থেকে বাদ পড়েও এশিয়া কাপ দিয়ে আবার প্রত্যাবর্তন হয়েছে নাঈমের। হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস সময় কাটিয়েছেন জিমে। এরপর ক্যাম্পে ডাকা ক্রিকেটারদের নিয়ে থিওরিটিক্যাল ক্লাস নেন শ্রীরাম। এছাড়া বেশ কিছু ক্রিকেটার নিজেদের প্রস্তুতি সারেন ইনডোরে। এদিকে দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীরাম এখনো বাংলাদেশের ক্রিকেটারদের ঠিকঠাক চিনতে পারেননি। খেলোয়াড়দের চেনার সুযোগ করে দিতে দেশের বাইরে ক্যাম্প করার পরিকল্পনা আছে বিসিবির।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়