×

অর্থনীতি

৭ বিলিয়ন ঋণ সহায়তার প্রস্তাব, সাড়া নেই বিশ্বব্যাংকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২২, ১১:২৮ এএম

৭ বিলিয়ন ঋণ সহায়তার প্রস্তাব, সাড়া নেই বিশ্বব্যাংকের

ফাইল ছবি

বাজেট সহায়তা হিসাবে ৭ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা চেয়ে সরকারের পক্ষ থেকে প্রস্তাব দেয়া হয়েছে দাতাসংস্থাগুলোর কাছে।

শুধুমাত্র আইএমএফ ও এডিবি’র কাছ থেকে ৫ দশমিক ৫ বিলিয়ন ডলারের নীতিগত সম্মতি দিয়েছে বলে জানা গেছে।

সূত্র বলছে, আগামী মাসে চূড়ান্ত হবে আইএমএফ’র ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণের বিষয়টি। ১০০ কোটি ডলার ঋণের ব্যাপারে এডিবির সম্মতি মিলেছে। তবে বিশ্বব্যাংকের কাছ থেকে এখন ১ বিলিয়ন ডলার ঋণের সাড়া পাওয়া যায়নি। আর জাইকা’র সঙ্গে ঋণ নিয়ে বৈঠক হলেও আনুষ্ঠানিক প্রস্তাব এখনো পাঠানো হয়নি। তবে জাইকার কাছে অনানুষ্ঠানিক ৫০ কোটি ডলার চাওয়া হয়েছে।

জানা গেছে, ১০ সেপ্টেম্বর ঢাকায় শুরু হয়েছে বিশ্বব্যাংকের পোর্টফলিও রিভিউ মিটিং। দুদিনব্যাপী এ মিটিং শেষ হবে আজ।

বিশ্বব্যাংকের ঋণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এক কর্মকর্তা বলেন, ওই বৈঠকে বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান প্রকল্পের সার্বিক অবস্থা পর্যালোচনা হবে। এরপরও সেখানে অনির্ধারিত আলোচনায় ঋণ সহায়তার বিষয়টি আলোচনা করা হবে।

ইআরডি সচিব শরিফা খান বলেন, বিশ্বব্যাংকের কাছে বাজেট সহায়তার জন্য যে ঋণ সহায়তা চাওয়া হয়েছে এ বিষয়ে এখন পর্যন্ত সংস্থার পক্ষ থেকে কোনো কিছুই জানায়নি। তবে আমরা এ নিয়ে কাজ করছি। আশা করছি দ্রুতই এ ব্যাপারে একটি সিদ্ধান্ত পাওয়া যাবে।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংক ঢাকা অফিসের বহিঃসম্পর্ক বিভাগের প্রধান মেহেরীন এ মাহবুব কোনো মন্তব্য করতে চাননি। তবে পোর্টফলিও রিভিউ মিটিং সম্পর্কে তিনি বলেন, সেখানে মূলত চলমান প্রকল্পগুলোর অগ্রগতি বিষয়ে আলোচনা হচ্ছে। এতে পাইপলাইনে থাকা অর্থের ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে জটিলতা চিহ্নিত করে আলোচনা চলছে।

চলতি অর্থবছরে ঘাটতি বাজেট পূরণ করতে বিদেশি ঋণ সহায়তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১২ হাজার ১৮৮ কোটি টাকা। বৈদেশিক মুদ্রায় এর পরিমাণ ১১.৮১ বিলিয়ন মার্কিন ডলার। এ ঘাটতি পূরণে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ঋণ সহায়তা চাওয়া হয়েছে ৪৫০ কোটি (৪.৫ বিলিয়ন) মার্কিন ডলার। এছাড়া বিশ্বব্যাংকের কাছে ১০০ কোটি (১ বিলিয়ন) ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে চাওয়া হয়েছে ১০০ কোটি (১ বিলিয়ন) ডলার। এছাড়া সম্প্রতি জাপানের সাহায্য সংস্থা জাইকার সঙ্গে ৫০ কোটি ডলার ঋণ নিয়ে আলোচনা নিয়ে একটি বৈঠক হয়েছে। এর মধ্যে আইএমএফের কাছে যে সাড়ে ৪ বিলিয়ন ডলারের ঋণের জন্য সরকার আবেদন করে তাতে সংস্থাটি ‘রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবল ট্রাস্ট (আরএসটি)’ থেকে এই অর্থ দিতে সম্মত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App