শিশু অধিকারে ক্রস সেক্টর বডি গঠন জরুরি: ডেপুটি স্পিকার

আগের সংবাদ

ব্রিটেনের রাজার কাজ কি

পরের সংবাদ

ভেনিস চলচ্চিত্র উৎসব: যাদের ঝুলিতে এবারের পুরস্কার

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ৬:৫২ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ৭:১১ অপরাহ্ণ

বিশ্বের সবচেয়ে পুরনো চলচ্চিত্র উৎসব ‘ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ইতালির লিদো শহরে পালাৎসো দেল সিনেমায় গত ৩১ আগস্ট পর্দা ওঠে ৭৯তম আসরের। ১১ দিন ব্যাপী আয়োজিত এ উৎসব শেষ হয়েছে গত ১০ সেপ্টেম্বর। সমাপনী দিনেই ঘোষণা করা হয় পুরস্কারবিজয়ীদের নাম।

এবারের আসরে চমক দিয়ে সবচেয়ে বড় পুরস্কার ‘ গোল্ডেন লায়ন’ বা স্বর্ণসিংহ জিতল ‘অল দ্য বিউটি এন্ড দ্য ব্লাডশেড’। মার্কিন নির্মাতা লরা পয়েট্রাসের এ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয়েছে ৬৮ বছর বয়সি আমেরিকান আলোকচিত্রী ন্যানসি গলডিনের অক্সিটিনে আসক্ত হয়ে পড়ার পর নেশা ত্যাগ ও অসাধু স্যাকলার পরিবারের বিরুদ্ধে তার লড়াই। এবারের উৎসবের প্রতিযোগিতা বিভাগের সাত সদস্যের জুরি বোর্ডের প্রধান ছিলেন মার্কিন অভিনেত্রী জুলিয়ান মুর। প্রতিযোগিতা বিভাগে এবার ২৩টি চলচ্চিত্র জায়গা পায়।

ভেনিস চলচ্চিত্র উৎসবের ইতিহাসে এর আগে মাত্র একবার নন-ফিকশন স্বর্ণসিংহ জিতেছে। সেটি ছিল ২০১৩ সালে ইতালির জানফ্রাঙ্কো রজির ‘স্যাক্রো গ্রা’। এ নিয়ে টানা তিন স্বর্ণসিংহ জিতে নিল নারীরা। এর আগে লরা পয়েট্রাসের প্রামাণ্যচিত্র ‘সিটিজেনফোর’ অস্কার জিতেছে। ২০০৭ সালে তার ‘মাই কান্ট্রি, মাই কান্ট্রি’ অস্কারে সেরা প্রামাণ্যচিত্র শাখায় মনোনীত হয়।

উৎসবে সেরা অভিনেত্রী হয়েছেন অস্কারজয়ী কেট ব্ল্যানচেট। টড ফিল্ডের ‘টার’ ছবিতে আন্তর্জাতিক অঙ্গনে একজন সফল সংগীত পরিচালকের ভূমিকায় তার অভিনয় ভূয়সী প্রশংসা কুড়িয়েছে। ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ছবির সুবাদে সেরা অভিনেতা পুরস্কার পেয়েছেন কলিন ফেরেল। ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ছবির জন্য সেরা চিত্রনাট্যকার হয়েছেন ব্রিটিশ নির্মাতা মার্টিন ম্যাকডোনা।

এর আগে ২০১৭ সালে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি’ ছবির জন্য একই পুরস্কার জেতেন মার্টিন। ‘বোনস এন্ড অল’ সিনেমার জন্য সেরা পরিচালক হয়েছেন ইতালির লুকা গুয়াদানিনো। একই সিনেমায় সেরা নবীন অভিনয়শিল্পী পুরস্কার জিতেছেন কানাডিয়ান অভিনেত্রী টেলর রাসেল। ছয় বছর কারাদণ্ডপ্রপ্ত ইরানি পরিচালক জাফর পানাহিকে তার ‘নো বেয়ারস’ ছবির জন্য স্পেশাল জুরি প্রাইজ দেয়া হয়েছে। গ্র্যান্ড জুরি প্রাইজ পেয়েছে প্রামাণ্যচিত্র নির্মাণে খ্যাতিপ্রাপ্ত ফ্রান্সের অ্যালিস ডিওপের প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘সেন্ট ওমের’। সিনেমার কাহিনী একজন তরুণ ঔপন্যাসিককে কেন্দ্র করে, যিনি ভ্রুণহত্যার দায়ে অভিযুক্ত এক নারীর বিচার পর্যবেক্ষণ করেন।

একনজরে ৭৯তম আসরের বিজয়ীরা

  • স্বর্ণসিংহ: অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড (লরা পয়েট্রাস, যুক্তরাষ্ট্র)।
  • সিলভার লায়ন গ্র্যান্ড জুরি প্রাইজ: সেন্ট ওমের (অ্যালিস ডিওপ, ফ্রান্স)।
  • সেরা পরিচালক: লুকা গুয়াদানিনো (বোনস অ্যান্ড অল, ইতালি)।
  • স্পেশাল জুরি প্রাইজ: নো বেয়ারস (জাফর পানাহি, ইরান)।
  • সেরা চিত্রনাট্যকার: মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন, যুক্তরাজ্য)।
  • সেরা অভিনেত্রী: কেট ব্ল্যানচেট (টার, যুক্তরাষ্ট্র)।
  • সেরা অভিনেতা: কলিন ফেরেল (দ্য বানশিজ অব ইনিশেরিন, যুক্তরাজ্য)।
  • সেরা নবীন অভিনয়শিল্পী: টেলর রাসেল (বোনস অ্যান্ড অল, কানাডা)।
  • আজীবন সম্মাননা: ক্যাথেরিন দ্যুনভ ও পল শ্রেডার।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়