ভারতে ইলিশ রপ্তানি বন্ধে লিগ্যাল নোটিশ

আগের সংবাদ

দলবদলে ৫০০ কোটি ডলার রেকর্ড খরচ

পরের সংবাদ

নতুন আইফোন, ওয়াচ ও এয়ারপড উন্মোচন

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১:২২ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১:২২ অপরাহ্ণ

অনেক প্রতীক্ষার পর প্রযুক্তিবাজারে আইফোন ১৪ সিরিজ, নতুন স্পোর্টস স্মার্টওয়াচ ও এয়ারপড উন্মোচন করেছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। বিভিন্ন ফিচারের মধ্যে উন্নত ক্যামেরা ও স্যাটেলাইট কানেক্টিভিটি গ্রাহকদের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি বাজারে ১৪ সিরিজের অধীনে চারটি স্মার্টফোন উন্মোচন করেছে। এগুলো হলো আইফোন ১৪, ১৪ এস, আইফোন ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স।

কুপারটিনোর সদর দপ্তরে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়- নভেল করোনাভাইরাস সংক্রমণের পর এই প্রথম ইভেন্টে গ্রাহক ও দর্শনার্থীরা সরাসরি অংশ নিতে পেরেছে। আইফোন ১৪ সিরিজের পাশাপাশি প্রযুক্তি জায়ান্টটি এক্সট্রিম স্পোর্টস ওয়্যারেবল ওয়াচ আল্ট্রাও উন্মোচন করেছে। পুরো ইভেন্টে পরবর্তী প্রজন্মের আইফোন, ঘড়ি ও এয়ারপড পণ্যের ওপর আলোকপাত করা হয়েছে। ১৪ সিরিজের আইফোনগুলোর দাম ৭৯৯ ডলার থেকে শুরু। বিশ্বজুড়ে চলমান মূল্যস্ফীতির মধ্যে গ্রাহকদের কাছ থেকে ডলার আয় করা প্রতিষ্ঠানটির জন্য এখন অন্যতম চ্যালেঞ্জ।

আইফোন ১৪-এর দুটি ভার্সন আনা হয়েছে। একটি হলো ১৪, আরেকটি ১৪ প্লাস। এ সেলফোনগুলো জরুরি মুহূর্তে বা প্রত্যন্ত অঞ্চলে থাকা অবস্থায় স্যাটেলাইট কানেক্টিভিটি ব্যবহারের মাধ্যমে জরুরি সহায়তার জন্য যোগাযোগ করতে পারবে। ফিচারটি ব্যবহারের আগে পৃথিবীর কক্ষপথে বা আশপাশে থাকা স্যাটেলাইটগুলোর অবস্থান দেখাবে এবং সেটি ব্যবহারের নির্দেশনা দেবে। স্যাটেলাইট ব্যবহারের মাধ্যমে কোনো মেসেজ পাঠাতে ১৫ সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। নতুন সিরিজের ডিভাইসগুলোয় একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে ফিচারটি ব্যবহার করা যাবে। ব্যবহারকারীরা প্রথম দুই বছর বিনামূল্যে এটি ব্যবহার করতে পারবে। প্রথম পর্যায়ে যুক্তরাষ্ট্র ও কানাডায় ফিচারটি চালু করা হবে এবং পর্যায়ক্রমে বাকি দেশগুলোয় চালু করা হবে। আইফোন ১৪ ও ১৪ প্লাসে এ১৫ বায়োনিক চিপ ও প্রো মডেলগুলোয় এ১৬ চিপ ব্যবহার করা হয়েছে। সিসিএস ইনসাইটের প্রধান গবেষক বেন উড বলেন, স্যাটেলাইট কানেক্টিভিটি পরিষেবা সরবরাহকারী গেøাবস্টারের সঙ্গে বাণিজ্যিক চুক্তি সম্পাদন ও জরুরি পরিষেবা প্রদানকারীদের কাছে মেসেজ পাঠানোর অবকাঠামো তৈরিতে অ্যাপলকে কয়েক বছর সময় ব্যয় করতে হয়েছে।

অ্যাপল জানায়, এর মাধ্যমে সাঁতার, সাইক্লিং, দৌড়সহ যেকোনো ট্রায়ালথন সম্পন্ন করা যাবে। এর দাম ৭৯৯ ডলার থেকে শুরু। আইফোন, ওয়াচের পাশাপাশি এয়ারপডও উন্মোচন করেছে অ্যাপল। আগের ভার্সনের তুলনায় আরো উন্নত ফিচার যুক্ত করে এটি আনা হয়েছে। কোনো একটি এয়ারপড হারিয়ে গেলে অন্যটির মাধ্যমে খুঁজে পাওয়া যাবে। এয়ারপডের কেসিংয়ে আলাদা স্পিকার রয়েছে। ফাইন্ড মাই অ্যাপ ব্যবহার করে হারানো পেয়ার খোঁজার সময় এটি জোরে শব্দ করবে। এর দাম ২৪৯ ডলার থেকে শুরু।

সূত্র: রয়টার্স ও বিবিসি

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়