ঢাকার ১৬ স্পটে সমাবেশ করবে বিএনপি

আগের সংবাদ

জনগণের আস্থা অর্জন করতে হবে ইসিকে

পরের সংবাদ

গুলশানে হেলথ টক অনুষ্ঠানে আ ফ ম রুহুল হক

সচেতনতার অভাব প্রসূতিমৃত্যু রোধের অন্তরায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ৭:৪৬ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ৯:০৭ অপরাহ্ণ

তথ্য ও সচেতনতার অভাব দেশে শতভাগ প্রসূতিমৃত্যু রোধের অন্তরায় বলে মন্তব্য করেছেন সংসদ সদস্য, সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ডা. আ ফ ম রুহুল হক।

তিনি বলেন, দেশে প্রসূতিমৃত্যু রোধ করার জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত সুবিধা রয়েছে। কিন্তু কেনো আমরা এখনো প্রসূতিমৃত্যু শতভাগ রোধ করতে পারি না? কারণ হচ্ছে, আমরা জানি না যে এই মুহূর্তে কারা ঝুঁকিতে রয়েছেন।

শনিবার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর গুলশানের একটি ক্লাবে হেলথ টক নামক স্বাস্থ্য বিষয়ক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে রোটারি ক্লাব অব স্কাটন, ঢাকা। এতে ভারত ও সিংগাপুরের চিকিৎসকরা নিউরো সার্জারি এবং ক্যান্সারসহ চিকিৎসা ও স্বাস্থ্য বিষয়ে বক্তব্য দেন।

আ ফ ম রুহুল হক বলেন, অনেক প্রসূতিই প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা সঠিক সময়ে করেন না। এটা করা গেলে প্রসূতির স্বাস্থ্যঝুঁকি কমানোর সক্ষমতা আমাদের আছে। এখন সবার প্রয়োজন এ বিষয়ে পর্যাপ্ত সচেতনতা।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আহ্বানে যার যা কিছু আছে তাই নিয়ে মানুষ এই দেশ স্বাধীন করেছিল। বাঙালি পারে৷ স্বাস্থ্য খাতেও আমরা বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে সফলতা এনেছি এবং পারব। অনুষ্ঠানে কলকাতার নিউরো সার্জারি বিশেষজ্ঞ ডা. এল এন ত্রিপাঠি ব্রেইন ও করোটির অস্ত্রোপচার সম্পর্কে আলোচনা করেন। কাঁধ ও ঘাড়ের ব্যথা নিয়ে আলোচনা করেন ডা: বিকাশ কাপূর। এছাড়া ক্যান্সার প্রতিরোধ ও সচেতনতা সম্পর্কে বক্তব্য দেন ডা. অরুনাভ রয়।

রোটারিয়ান মোখলেছুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফ্রেন্ডস অব বাংলাদেশ কো-অর্ডিনেটিং চ্যাপ্টারের চিফ কো-অর্ডিনেটর মেজর (অব.) এ এস এম শামসুল আরেফিন। আরও উপস্থিত ছিলেন এরোমা দত্ত এমপি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডাক্তার উত্তম বড়ুয়া, রোটারি ডিস্ট্রিক্ট গভর্নর এম এ ওয়াব, রোটারিয়ান ব্যারিস্টার মুনতাসির বিল্লাহ ফারুকী, সাবেক সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা, শাহে আলম এমপি, সাবেক এমপি হারুন আর রশিদ, সাবেক এমপি নবী নেওয়াজ প্রমুখ। রোটারি ক্লাব অব স্কাটনের প্রেসিডেন্ট আবুল কালাম আজাদের সূচনাবক্তব্য ও সাবেক প্রেসিডেন্ট হাফিজ ইউ বিপ্লবের বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়