×

জাতীয়

পরিবেশ রক্ষায় বাংলাদেশ হবে বিশ্বের রোল মডেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৯ পিএম

পরিবেশ রক্ষায় বাংলাদেশ হবে বিশ্বের রোল মডেল

নটরডেম কলেজে আয়োজিত ১৩তম জাতীয় প্রকৃতি সম্মেলনে বক্তব্য রাখছেন সাবের হোসেন চৌধুরী।

পরিবেশ রক্ষায় বাংলাদেশ হবে বিশ্বের রোল মডেল

নটরডেম কলেজে আয়োজিত ১৩তম জাতীয় প্রকৃতি সম্মেলনে বক্তব্য রাখছেন সাবের হোসেন চৌধুরী। ছবি: ভোরের কাগজ

পরিবেশ রক্ষায় বাংলাদেশ হবে বিশ্বের রোল মডেল
পরিবেশ রক্ষায় বাংলাদেশ হবে বিশ্বের রোল মডেল

 প্রথম শিশু প্রকৃতি সম্মেলনের উদ্বোধন

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, উন্নত রাষ্ট্রগুলোর কার্বন নিঃসরণের কারণে জলবায়ুর ক্ষেত্রে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ বাংলাদেশ। তাই জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় আরো যত্নবান হতে হবে। আমি বিশ্বাস করি, বাংলাদেশ যেমনভাবে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও দুর্যোগ মোকাবেলাসহ নানা বিষয়ে বিশ্বের রোল মডেল হয়েছে, একদিন পরিবেশ রক্ষার ক্ষেত্রেও রোল মডেল হবে। আমরা ঐক্যবদ্ধভাবে পরিবেশ রক্ষায় সচেতনতার বলয় গড়ে তুলবো। এজন্য সারাদেশের প্রকৃতি ক্লাবগুলোকে একযোগে কাজ করতে হবে।

আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর আরামবাগে নটরডেম কলেজে আয়োজিত ১৩তম জাতীয় প্রকৃতি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নটরডেম প্রকৃতি স্টাডি ক্লাব এই সম্মেলনের আয়োজন করে। আয়োজক ক্লাবটির মডারেটর বিপ্লব কুমার দেবের সঞ্চালনায় সম্মেলনে আরো বক্তব্য রাখেন কলেজটির অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিয়ুশ রোজারিও এবং ক্লাবটির আজীবন সদস্য মো. নাজমুল কাদের প্রমুখ। সম্মেলন শেষে বেলুন উড়িয়ে প্রথমবারের মতো শিশু প্রকৃতি সম্মেলনের উদ্বোধন করেন সাবের হোসেন চৌধুরী। সম্মেলন শুরুর আগে শব্দ ও বায়ু দূষণের উপর বিভিন্ন ডকুমেন্টরি প্রদর্শন করা হয়। শব্দ দূষণের বিভিন্ন দিক নিয়ে আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতায়। সম্মেলনে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারেরও বেশি শিক্ষার্থী অংশ নেয়।

সাবের হোসেন চৌধুরী বলেন, প্রকৃতি এমন একটি জিনিস, যা দলবল নির্বিশেষে সবাই ভালোবাসে। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এই ভালোবাসার বিকল্প নেই। এই ভালোবাসা থেকেই পরিবেশ রক্ষা করতে হবে। পরিবেশ রক্ষার গুরুত্বও সবাইকে বুঝতে হবে। ইতিমধ্যে সারাবিশ্বই পরিবেশের গুরুত্ব মেনে নিয়েছে। বাংলাদেশের সংবিধানেও দেশ কিভাবে পরিচালিত হবে সেই মূলনীতিতে পরিবেশ, প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষার কথা উল্লেখ করা হয়েছে। বিভিন্ন আইন করা হয়েছে। কিন্তু আইন কাজে আসবেনা, যদি আমরা পরিবেশের গুরুত্ব উপলব্ধি না করে সচেতন হতে না পারি।

ঢাকা-৯ আসনের সাংসদ বলেন, করোনা মহামারিতে আক্রান্ত হয়ে গত দুই বছরে প্রায় ৩০ হাজার মানুষ মারা গেছেন। অথচ গত দুই বছরে বায়ুদূষণের কারণে ৪ লাখ মানুষ মারা গেছে। অর্থাৎ বায়ু দূষণে বছরে ২ লাখ মানুষ মারা যাচ্ছে। এ থেকে বোঝা যায় আমাদের জন্য, আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ দূষণ প্রতিহত করা কতটা জরুরি। এজন্যই আমরা জলবায়ু রক্ষা ও টেকসই উন্নয়নের কথা বলছি। এটা বাস্তবায়ন হলে ভবিষ্যত প্রজন্ম সুফল ভোগ করবে।

সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশ রক্ষার জন্য ১৯৮৪ সাল থেকে নটরডেম প্রকৃতি স্টাডি ক্লাব কাজ করে যাচ্ছে। অর্থাৎ তখনই নটরডেম বুঝেছে প্রকৃতি রক্ষা করা কতটা গুরুত্বপূর্ণ। এই মহতি কাজকে আরো সামনের দিকে এগিয়ে নিতে হবে। আমি আহ্বান জানাবো, এই ক্লাবের মাধ্যমে বাংলাদেশের সব প্রকৃতি ক্লাবকে যুক্ত করে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হোক। এজন্য প্রয়োজনে পরিবেশ অধিদপ্তরের মাধ্যমে আলাদা প্রকল্প গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App