×

খেলা

টস হেরে ব্যাটিংয়ে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৭ পিএম

এশিয়া কাপ ১৫তম আসরের ফাইনালে রবিবার (১১ সেপ্টেম্বর) মুখোমুখি হবে পাকিস্তান-শ্রীলঙ্কা। ফাইনালের আগে আজ এ দুই দল সুপার ফোরের শেষ ম্যাচে মোকাবিলা করছে। এ যেন ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’।

আজ শুক্রবার (৯ সেপ্টেস্বর) দুবাইয়ে লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায়।

এর আগে গ্রুপ রার্নাস-আপ হয়ে সুপার ফোরে উঠে শ্রীলঙ্কা ও পাকিস্তান। সুপার ফোরে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতেই ফাইনাল নিশ্চিত করে দল দু’টি। আফগানিস্তানকে ৪ ও ভারতকে ৬ উইকেটে হারায় শ্রীলঙ্কা। পাকিস্তানও হারায় ভারতকে ৫ এবং আফগানদের ১ উইকেটে হারায় পাকিস্তান।

পরশু রাতে শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের ১ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। পাকিস্তানের জয়ে ফাইনাল নিশ্চিত হয় শ্রীলংকারও। কারন সুপার ফোরে ২ ম্যাচ জিতে ৪ পয়েন্ট করে সংগ্রহ করে শ্রীলঙ্কা ও পাকিস্তান। ৩ ম্যাচ হেরে কোন আফগানিস্তানের। ভারত ৩ ম্যাচ থেকে সংগ্রহ করেছে ২ পয়েন্ট। ফলে সুপার ফোর থেকে বিদায় নিয়েছে ভারত-আফগানিস্তান।

ফাইনালের আগে একে অপরকে পরখ করে নেয়ার ভালো সুযোগ পেয়েছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২১বার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। এরমধ্যে ১৩বার জিতেছে পাকিস্তান। ৮বার জয় আছে শ্রীলঙ্কার।

২০১৯ সালের অক্টোবরে সর্বশেষ টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেছিলো পাকিস্তান ও শ্রীলঙ্কা । পাকিস্তান সফরে তিন ম্যাচের ঐ সিরিজটি ৩-০ ব্যবধানে জিতেছিলো লংকানরা।

টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের জয়ের পাল্লা ভারী থাকলেও, এশিয়া কাপের মঞ্চে বেশি জয় রয়েছে শ্রীলঙ্কার। এশিয়া কাপে ১৫বারের লড়াইয়ে ১০বার জিতেছে লংকানরা। ৫বার জয় আছে পাকিস্তানের।

এশিয়া কাপে সর্বশেষ ২০১৬ সালের আসরে দেখা হয়েছিলো পাকিস্তান ও শ্রীলঙ্কার । টি-টোয়েন্টি ফরম্যাটের ঐ আসরে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছিলো পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App