×

খেলা

কোহলির নান্দনিক সেঞ্চুরিতে বড় জয় ভারতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১১:১৭ পিএম

কোহলির নান্দনিক সেঞ্চুরিতে বড় জয় ভারতের

দুবাইয়ে বৃহস্পতিবার ভারতের বিপক্ষে এশিয়া কাপের সুপার ফোরে ১৯ বলে ১৫রান করেন রশিদ খান

সান্ত্বনার জয়ে এশিয়া কাপ শেষ করল ভারত। আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) আফগানিস্তানকে ১০১ রানে হারিয়েছে টিম ইন্ডিয়া। ভারতের ২১২ রানের জবাবে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১১১ রান সংগ্রহ করে নবী-রশিদরা। ভারতীয় বোলারদের বোলিং তোপের মুখে আফগানদের একের পর এক উইকেটের পতন হলেও অন্য প্রান্তে সাবলিল ব্যাট করেছেন ইব্রাহীম জারদান। এ আফগান ব্যাটার ৫৫ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। ৫৯ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি।

আফগানদের যে ৮টি উইকেটের পতন ঘটেছে তাতে মাত্র ৪ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন পেসার ভুবনেশ্বর কুমার। শুক্রবার সুপারফোরের শেষ ম্যাচে পাকিস্তানের মোকাবিলা করবে শ্রীলঙ্কা। ১১ সেপ্টেম্বর রবিবার ফাইনালে মুখোমুখি হবে এ দুই দল। বিরাট কোহলির ক্যারিয়ারে ১৫ তম এশিয়া কাপ অন্যতম স্মরণীয় এক টুর্নামেন্ট। হারানো ছন্দ ফিরে পাওয়ার এ টুর্নামেন্টে টি টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে। ১০২ টেস্টে ২৭ সেঞ্চুরি এবং ২৬২ ওয়ানডে ম্যাচে ৪৩ সেঞ্চুরির মালিক কোহলি দুবাইয়ে সুপার ফোরে ম্যাচে আজ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৯৪ রানের ইনিংস খেলেছিলেন। আফগানদের বিপক্ষে ৫৩ বলে সেঞ্চুরির দেখা পান কোহলি। এর আগে ২০১৯ সালের ২৩ ডিসেম্বর, কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশের বিপক্ষে ১৩৬ রান করেছিলেন। এরপর আর কোনো সেঞ্চুরি নেই তার ব্যাটে। প্রায় তিন বছর তথা ১০২১ দিনের মধ্যে ঘরোয়া, আন্তর্জাতিক, ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি- কোনো ফরম্যাটেই আর তিন অংকের দেখা পাচ্ছিলেন না কোহলি।

৭১টি সেঞ্চুরি নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এখন যৌথভাবে রিকি পন্টিংয়ের সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ তিন অঙ্কের মালিক কোহলি। ১০০টি সেঞ্চুরি নিয়ে সবার ওপরে শচীন টেন্ডুলকার।

বৃহস্পতিবার মাত্র ৩২ বলেই ফিফটি করেছেন, সেঞ্চুরি করতে কোহলির লেগেছে ৫৩ বল। মানে পরের ৫০ রান করতে মাত্র ২১ বল খেলেছেন তিনি। ইনিংসে সব মিলিয়ে ১২টি চারের সঙ্গে মেরেছেন ৬টি ছক্কা। আফগান স্পিনারদের ওপর বিশেষভাবে চড়াও হয়েছেন আজ, প্রিয় ফ্লিক শটে করেছেন ৪২ রান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপে সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২১২ রান সংগ্রহ করে ভারত। দলের হয়ে কে এল রাহুল ৬১, সূর্যকুমার যাদব ৬ রান করেন। অন্য দিকে বিরাট কোহলি ৬১ বলে ১২২ ও ঋষভ পন্ত ১৬ বলে ২০ রানে অপরাজিত থাকেন। আফগানিস্তানের বোলারদের মধ্যে ফরিদ আহমদ মালিক ২ উইকেট লাভ করেন।

দুই দল আগেই টুর্নামেন্ট থেকে বিদায় হওয়ায় এই ম্যাচটি ছিল শুধুই নিয়মরক্ষার। গুরুত্বহীন বলে এই ম্যাচে খেলেননি নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। তার পরিবর্তে নেতৃত্বভার বর্তায় ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ রাহুলের ঘাড়ে। পরিবর্তন আনা হয়েছে আরও দুটি। হার্দিক পান্ডিয়া এবং যুবেন্দ্র চাহালকে বিশ্রাম দেয়া হয়েছে এই ম্যাচে। পরিবর্তে ভারতীয় দলে সুযোগ পেয়েছেন দিনেশ কার্তিক, অক্ষর প্যাটেল এবং দিপক চাহার। অন্যদিকে কোনো পরিবর্তন আনেনি আফগানিস্তান।

আর্ন্তজাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ৪ বার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। সবগুলোতেই জয়ী হয়েছে টিম ইন্ডিয়া। সর্বশেষ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানদের ৬৬ রানে হারিয়েছিল রোহিত- কোহলিরা। এশিয়া কাপে এ নিয়ে ৩ মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। তার মধ্যে ২টি জয় ভারতের, আরেকটি ম্যাচ হয়েছিল ড্র। ২০১৮ সালের এশিয়া কাপে দুবাইতে ড্র হয়েছিলো দুদলের ম্যাচটি। এবারের এশিয়া কাপে দুই দলই দারুণ সূচনা করেছিলো। গ্রুপ পর্বে ভারত চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও হংকংকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ওঠে সুপার ফোরে।

অন্যদিকে আফগানিস্তান শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারিয়ে হয় গ্রুপ চ্যাম্পিয়ন। কিন্তু দুই দলই সুপার ফোরে প্রথম দুই ম্যাচ হেরে যায়। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়। আর আফগানিস্তান প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায়। গত বুধবার পাকিস্তানের বিপক্ষে উত্তেজনাপূর্ণ ম্যাচে ১ উইকেটে হেরে নিজেদের সঙ্গে ভারতের বিদায়ও নিশ্চিত করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App