×

জাতীয়

কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলরের সঙ্গে বৈঠক বিএনপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৩ পিএম

কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলরের সঙ্গে বৈঠক বিএনপির

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলর ব্রেডলি কোর্টস।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কূটনৈতিক তৎপরতা জোরদার করেছে বিএনপি। এ লক্ষ্যে দলটির কয়েকজন সিনিয়র নেতা নিয়মিত কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এছাড়া ঢাকার বিভিন্ন দূতাবাসে গিয়ে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলা-মামলা-নিহতের সুনির্দিষ্ট তথ্যসহ দেশের পরিস্থিতি অবহিত করার সিদ্ধান্তও নিয়েছে দলটি।

এরই অংশ হিসাবে আজ বৃহস্পতিবার দুপুরে কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলর ব্রেডলি কোর্টসের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত দুই ঘণ্টাব্যাপী এই বৈঠকে দলটির পক্ষ থেকে আরো অংশ নেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। বৈঠক শেষে গণমাধ্যমকর্মীরা কথা বলতে চাইলেও রাজি হননি ব্রেডলি।

এর আগে গতকাল বুধবার ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেছেন নেতারা। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে দলটির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটি। তাদের সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠকের কথা রয়েছে। এসব বৈঠকে সাম্প্রতিক সময়ে বিভিন্ন কর্মসূচিতে হামলা, তিন নেতাকে গুলি করে হত্যা, নেতাকর্মীদের বাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা, মামলা দিয়ে বাড়ি বাড়ি তল্লাশি ও গ্রেফতারের বিষয়ে গুরুত্ব দেয়া হবে। বিএনপির একাধিক নীতিনির্ধারকের সঙ্গে আলাপ করে জানা গেছে এসব তথ্য।

বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির এক সদস্য জানান, আগামী জাতীয় নির্বাচন কতটা গুরুত্বপূর্ণ, তা কূটনীতিকদের কাছে তুলে ধরা হবে। তিনি জানান, র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়ার পর সরকার চাপে আছে। নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের যে দাবি, তা বাস্তবায়নে সরকারের ওপর আরও চাপ তৈরি করতে কূটনৈতিক তৎপরতা বাড়ানো হয়েছে।

এ সংক্রান্ত ছবিসহ সার্বিক বিষয়ে তথ্য সংগ্রহ করতে আগেই পুলিশের সাবেক একজন আইজিপিসহ চার কর্মকর্তাকে দায়িত্বও দেয় দলটি। তারা সারা দেশের হামলা-মামলা-নিহতের তথ্য সংগ্রহ করছেন। কূটনীতিকদের সঙ্গে বৈঠকে পরিস্থিতির বর্ণনাসহ হামলা-মামলা-নিহতের ঘটনা সুনির্দিষ্টভাবে লিখিত আকারে দেবেন। এর সঙ্গে এসব ঘটনার ছবিও সংযুক্ত থাকবে জানিয়ে দলটির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির আরেকজন সদস্য জানান, বিশেষ করে নারায়ণগঞ্জে পুলিশের কর্মকর্তা কনকের চাইনিজ রাইফেল দিয়ে গুলি করার ছবি থাকবে।

সূত্র জানায়, বিএনপির সঙ্গে আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে এখন লন্ডন থেকে সরাসরি দেখভাল করছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। লন্ডন থেকেই বিএনপির প্রতিনিধিদল সম্প্রতি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ সফরও করেছে, এর মধ্যে ভারতও রয়েছে। লন্ডনে দলের আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে দায়িত্বে থাকা নেতাদের সঙ্গে সমন্বয় করে কাজ করছে বাংলাদেশে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটি।

জানতে চাইলে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান ও দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে গণতন্ত্র নেই। আইনের শাসন এবং মানুষের জীবনের নিরাপত্তা নেই। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, গুম-খুন, হত্যা হচ্ছে। এসব কিন্তু কোনো অভ্যন্তরীণ বিষয় নয়, আন্তর্জাতিক বিষয়। সারা বিশ্ব এসব অবগত। বিশ্বের যে কোনো শক্তি এবং বাংলাদেশের ভেতরে ও বাইরের আন্তর্জাতিক সংগঠন যারা গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের পক্ষে, সুশাসনের পক্ষে, তারা বাংলাদেশে যা চলছে তা সম্পর্কে সবই অবগত। বিএনপির সঙ্গে সবার যোগাযোগ আছে। কারণ এটি করা বিএনপির নৈতিক দায়িত্ব। যারা অবগত, এ নিয়ে কাজ করেন, তাদের সঙ্গে অব্যাহতভাবে আমাদের সঙ্গে যোগাযোগ আছে এবং থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App