মেট্রোরেলের পূর্ণাঙ্গ ভাড়ার তালিকা

আগের সংবাদ

শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ না হওয়ায় মমতার ক্ষোভ

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে ‘লিওনার্দো দ্য ভিঞ্চি’

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১০:১৪ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১০:১৪ অপরাহ্ণ

ইতালির ফ্লোরেন্স থেকে ফ্রান্স, ফ্রান্সের তুরিন থেকে ইউরোপ, ইউরোপ থেকে বহির্বিশ্বে আমাদের এই ছবি যেখানেই যাক, মোনালিসা তুমি জেনো, মোনালিসা থেকে লিওনার্দো দ্য ভিঞ্চির হয়নি বিচ্ছেদ আজও, হবে না কোন দিনও। সংলাপগুলো উচ্চারণ করছিলেন জয়পুরহাটের ঐতিহ্যবাহী নাট্যদল শান্তিনগর থিয়েটারের দলপ্রধান লিওনার্দো দ্য ভিঞ্চি চরিত্রের রূপদানকারী অভিনেতা মিজানুর রহমান। নতুন এবং ভিন্নতর মঞ্চায়নের এই নাটকটির রচনায় ছিলেন অপূর্ব কুমার কুণ্ডু, নির্দেশনায় এইচ আর অনিক এবং প্রযোজনায় শান্তিনগর থিয়েটার।

ছবি: ভোরের কাগজ

চিত্রকলা ও শিল্প নিয়ে যারা চর্চা করেন তারা সকলেই ভিঞ্চির মোনালিসার চিত্র সম্পর্কে জানেন। ইতালির বিখ্যাত শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চি মোনালিসা ছবিটি এঁকেছিলেন ১৫০৩ থেকে ১৫০৬ খ্রিস্টাব্দের মধ্যবর্তী সময়ে। এটি তার অসামান্য কীর্তি। পাইন কাঠের টুকরোর ওপর অঙ্কিত ছবিটিতে লুকানো অনেক রহস্য যা আজ পর্যন্ত পুরোপুরি জানা সম্ভব হয়নি। এই বিশ্বখ্যাত শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চিকে মঞ্চে এনেছে জয়পুরহাটের ঐতিহ্যবাহী নাট্যদল শান্তিনগর থিয়েটার।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে উদ্বোধনী মঞ্চায়ন করল দলের ৩৩তম প্রযোজনা নাটক লিওনার্দো দ্য ভিঞ্চি। বিষয়গত দিক দিয়ে লিওনার্দো দ্যা ভিঞ্চির জীবন আশ্রয়ী নাটকের মঞ্চায়ন যেমন বিশ্বমঞ্চ বাস্তবতায় নতুন, তেমনি জয়পুরহাট থেকে সদলবলে ঢাকায় এসে উদ্বোধনী মঞ্চায়নও প্রচলিত মঞ্চায়নের ধারায় ভিন্নতর।

ছবি: ভোরের কাগজ

দেখা গেল পঞ্চাশোর্ধ অভিনেতা সেকেন্দার আলী রূপী ভেরোক্কি লিওনার্দো দ্য ভিঞ্চির শিক্ষা গুরু হয়ে বলছেন, তুমিতো সর্বদাই জীবিত। তুমিতো আবিষ্কার করে দেখিয়েছো, সবকিছুই প্রকৃত অর্থে এক অবস্থা থেকে অন্য অবস্থায় রূপান্তরিত। দাদু রূপী মুস্তাক আহমেদ বলেছেন, তোমার এই দাদুর নাম আন্তোনিও দ্য লিওনার্দো। এখান থেকে পেলে লিওনার্দো আর আমাদের বসবাস, মাতৃভূমি ইতালির ফ্লোরেন্স রাজ্যের ভিঞ্চি গ্রামে। এই মাতৃভূমি থেকে পেলে ভিঞ্চি।

এই বিশ্ব ধরিত্রীর কোটি কোটি মানুষ তোমার কৃতকর্মের রংধনুতে রঙ্গিন হয়ে তোমাকে চিনবে, তোমাকে সম্বোধন করবে যে নামে, সে নাম হল থেকে লিওনার্দো দ্য ভিঞ্চি। মা রূপী রূপালী খানম রুমা বলেন, যতদিন তুমি মাতৃদুগ্ধ পান করবে ততদিনই মাত্র আমি তোমায় পাব। দুগ্ধপান শেষ তোমার ওপর আমার অধিকারও শেষ।

নির্দেশক এইচ.আর অনিক বললেন, আশা করছি, লিওনার্দো দ্য ভিঞ্চিকে আমরা স্বমহিমায় ফুটিয়ে তুলতে পেরেছি।

নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, দৈহিকভাবে লিওনার্দো দ্য ভিঞ্চির ইতালি ও ফ্রান্সে যে অবস্থন আর শিল্পী হিসেবে তার যে সর্বজনীন এবং সর্বত্র অবস্থান তারই এক ঐতিহাসিক বাস্তবতা ও কল্পনার মিশেলের নাটক লিওনার্দো দ্য ভিঞ্চি। শান্তিনগর থিয়েটারের দলপ্রধান মিজানুর রহমানের আহ্বান, লিওনার্দো দ্য ভিঞ্চি নাটক মঞ্চায়ন আমাদের সকলের সমবেত পরিশ্রম ও আন্তরিক প্রচেষ্টার অংশগ্রহণ।

নাটকটিতে অভিনয় করেছেন মিজানুর রহমান, সেকেন্দার আলী, মুস্তাক আহমেদ, মাহাবুব আলম, শারমিন আক্তার নিশা, রূপালী খানম রুমা, রাকিন আহমেদ, সজীব মাহমুদ, জুলফিকার আলী।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়