×

স্বাস্থ্য

শিক্ষার্থীদের মধ্যে আত্মহননের প্রবণতা বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৪ পিএম

শিক্ষার্থীদের মধ্যে আত্মহননের প্রবণতা বেশি

বুধবার শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের যত্নে তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপী ইউনিটের সচেতনতামূলক সভা। ছবি: ভোরের কাগজ।

দেশের তরুণদের মধ্যে আশঙ্কাজনক হারে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। ২০২১ সালে আঁচল ফাউন্ডেশন নামে একটি সংগঠনের এক গবেষণার তথ্য অনুযায়ী আত্মহত্যার পথ বেছে নিয়েছে ২৪ দশমিক ৭৫ শতাংশ শিক্ষার্থী এবং পারিবারিক সমস্যার কারণে এ পথে ধাবিত হয়েছে ১৯ দশমিক ৮০ শতাংশ শিক্ষার্থী।

অন্যদিকে মানসিক যন্ত্রণা থেকে মুক্তি পেতে ১৫ দশমিক ৮৪ শতাংশ শিক্ষার্থী বেছে নিয়েছে আত্মহননের পথ। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা, মানসিক স্বাস্থ্যের যত্নে ও যে কোনো মানসিক কষ্ট মোকাবেলা করার জন্য বিজ্ঞানসম্মত কৌশল জানার ওপর গুরুত্ব দেন এবং প্রয়োজনে মানসিক স্বাস্থ্য পেশাজীবিদের শরণাপন্ন হবারও পরামর্শ দেন। আসন্ন বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত এক সচেতনতা মূলক সভায় বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন।

আগামী ১০ সেপ্টেম্বর বিশ্বব্যাপী দিবসটি পালিত হবে। বুধবার (৭ সেপ্টেম্বর) তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপী ইউনিট যৌথভাবে তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের যত্ন ও এর প্রয়োজনীয়তা বিষয়ক এক সচেতনতামূলক সভার আয়োজন করে।

সভায় বক্তব্য রাখেন তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ শাহ্রীন খান রুপা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের আওতাধীন নাসিরুল্লাহ সাইকোথেরাপী ইউনিটের প্রোগ্রাম ডিরেক্টর অধ্যাপক কামালউদ্দিন আহমেদ চৌধুরী, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট আমির হোসেন ও কানিজ ফাতেমা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App