×

জাতীয়

নেপাল-বাংলাদেশের একযোগে বৃক্ষরোপণ অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৮ পিএম

নেপাল-বাংলাদেশের একযোগে বৃক্ষরোপণ অভিযান

গ্লোবাল ‘ল’ থিংকার্স সোসাইটি (জিএলটিএস) এর বৃক্ষরোপণ অভিযানের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ছবি: ভোরের কাগজ

গ্লোবাল ‘ল’ থিংকার্স সোসাইটি (জিএলটিএস) একটি বিশ্ব রেকর্ডধারী দাতব্য, অলাভজনক, অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী সামাজিক আন্তর্জাতিক সংস্থা যা তরুণদের নেতৃত্ব তৈরি করছে শান্তি রক্ষা, অর্থনৈতিক মুক্তি ও সবুজ বিশ্ব গড়তে। এই সংস্থা তরুণদের সঙ্গে নিয়ে নেপাল-বাংলাদেশে একযোগে বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করার ঘোষণা দিয়েছে।

গ্লোবাল ‘ল’ থিংকার্স সোসাইটি (জিএলটিএস) কর্তৃক দু’দেশে একযোগে বৃক্ষরোপণ অভিযানের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে গত শনিবার এ ঘোষণা দেয়া হয়। টেকসই উন্নয়ন রক্ষায় ‘গার্ডিয়ান অব দি আর্থ’ নামে একটি আন্তর্জাতিক প্রোগ্রামের মাধ্যমে দুই দেশের তরুণদের ভূমিকা নিশ্চিত করতে একযোগে কাজের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

উক্ত অনুষ্ঠানে জিএলটিএস এর প্রেসিডেন্ট রাওমান স্মিতা, জেনারেল সেক্রেটারি আহসানুল আলম, ডেপুটি ডিরেক্টর মাহির দাইয়ান, জিএলটিএস নেপাল কান্ট্রি-লিডার গৌতম বাসু, জিএলটিএস, কুলদীপ বান্ধু আরিয়াল সোশ্যাল ইনোভেশন ফেলো এট ব্র্যাক সোশ্যাল ইনোভেশন ল্যাব এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং জিএলটিএস এর সহ-প্রতিষ্ঠান গ্রিন ইউনাইটেড নেশনস এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

গ্রিন ইউনাইটেড নেশন হলো আন্তর্জাতিক পরিবেশ সংস্থা। প্রকৃতির নিরাপত্তা নিশ্চিত করতে এই সংস্থা কাজ করছে ।

পরিবেশগত বৈচিত্র্য, জলবায়ু পরিবর্তনের অভিযোজন, দূষণ প্রশমন এবং প্রকৃতি পুনরুদ্ধার বাড়ানোর জন্য পরিবেশ ভিত্তিক সমাধান প্রয়োগ, নিরাপদ পানি নিশ্চিত করার জন্য কমিউনিটি ভিত্তিক নেটওয়ার্ক তৈরি করা হয়েছে।

নান্দনিক উদ্বোধনী আয়োজনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। পরবর্তীতে নেপাল জিএলটিএস লিডারগণ ও জিএলটিএস সেন্ট্রাল লিডারদের একযোগে এই কার্যক্রমের ঘোষণা দেন ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট রাওমান স্মিতা বলেন, ‘‘জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। এই সমস্যা মোকাবেলা করতে বিশ্বের সব দেশকেই এগিয়ে আসতে হবে। জলবায়ু পরিবর্তনে তরুণদের ভূমিকা ও নেতৃত্ব নিশ্চিত করতে হবে। নেপাল ও বাংলাদেশের একযোগে গাছ লাগানো ও তরুণদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় হাত মেলানো অন্য সব দেশের তরুণদের জন্য একটি দৃষ্টান্ত তৈরি করবে।’’

জেনারেল সেক্রেটারি আহসানুল আলম জন বলেন, “বিশ্ব সঙ্কটে সবসময় তরুণরাই সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে। এবারও জিএলটিএসের কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের সকল তরুণকে নিয়ে আমরা জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে সক্ষম হব।”

ডেপুটি ডাইরেক্টর মাহির দাইয়ান বলেন, জলবায়ুজনিত পরিবর্তন মোকাবিলায় বৃক্ষই একমাত্র সহায়ক।

নেপাল কান্ট্রি লিডার বলেন, বৃক্ষের কোনো সীমানা নেই, গাছই একমাত্র মাধ্যম যা পৃথিবীর সব জাতি, সব মানুষের জন্য।

বৃক্ষ রোপণ উদ্বোধনের পর ২ ঘন্টার একটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে একসাথে তরুণ নেতৃত্ব গঠনে কিভাবে কার্যক্রম পরিচালনা করা যায় সে ব্যাপারে আলোচনা হয়। এবং জিএলটিএস এর ২০৩০ অব্দি ঘোষিত গার্ডিয়ান অব দি আর্থ অনুষ্ঠানে নেপালের তরুণদের অংশগ্রহণ নিশ্চিত করতে লুমবিনি ওয়ার্ল্ড পিস ফোরামের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App