×

খেলা

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৬ পিএম

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল শ্রীলঙ্কা

দুবাইয়ে আজ জিততে হলে বড় সংগ্রহ করতে হবে রোহিতদের

এশিয়া কাপের সুপার ফোরের তৃতীয় ম্যাচে আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুবাইয়ে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিং করার সিদ্বান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন সানাকা। কিছুক্ষণ পর ব্যাটিংয়ে নামবে ভারত। এ ম্যাচ জিতলে ফাইনালে খেলার আশা বেঁচে থাকবে ভারতের। আর হেরে গেলে ফাইনাল খেলার সুযোগ অনেকাংশেই শেষ হয়ে যাবে রোহিত শর্মা বাহিনীর। অন্যদিকে ভারতকে হারাতে পারলে ফাইনালে খেলা অনেকটাই নিশ্চিত হবে যাবে শ্রীলংকার।

আন্তজার্তিক টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত ২৫ ম্যাচে মাঠে নামে ভারত। এর মধ্যে ১৭টি ম্যাচে জয় পায় তারা। অন্যদিকে শ্রীলঙ্কা জিতে ৭ ম্যাচে। অমিমাংসিত হয় এক ম্যাচ। তবে এশিয়া কাপের দুদলের জয়-হার সমান-সমান। ২০ ম্যাচের মধ্যে সমান ১০ বার করে জয় পেয়েছে ভারত ও শ্রীলংকা।

এর আগে এশিয়া কাপের গ্রুপ পর্বের দুই ম্যাচের দুইটিতেই জয় পায় ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও হংকংকে হারিয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে জায়গা পায় রোহিত শর্মার দল। কিন্তু সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ৫ উইকেটে হারে দলটি। বিরাট কোহলির হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৮১ রানের বড় সংগ্রহ পায় ভারত। ৪৪ বলে ৬০ রানের দারুণ এক ইনিংস খেলেন কোহলি।

জবাবে ওপেনার মোহম্মদ রিজওয়ানের দুর্দান্ত লড়াকু ইনিংসের সাথে মিডল-অর্ডারে মোহাম্মদ নাওয়াজের ঝড়ো ব্যাটিংয়ে ভারতকে ৫ উইকেটে হারের স্বাদ দেয় পাকিস্তান। রিজওয়ান ৫১ বলে ৭১ ও নাওয়াজ ২০ বলে ৪২ রান করেন। নাওয়াজের ৪২ রানের ইনিংসটিই ম্যাচের মোড় ঘুড়িয়ে দেয়। শেষদিকে ৮ বলে ১৬ রানের ইনিংস খেলে পাকিস্তানের জয়ে ভূমিকা রাখেন আসিফ আলি।

অন্যদিকে বি গ্রুপের দুই ম্যাচের একটিতে জয় এবং একটিতে পরাজয় বরণ করে শ্রীলঙ্কা। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আফগানিস্তানের কাছে ৮ উইকেটে হেরেছিল লঙ্কানরা। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ২ উইকেটে নাটকীয় জয় দিয়ে দ্বিতীয় অবস্থানে থেকে সুপার ফোরে খেলার সুযোগ পায় দাসুন শানাকার দল। বাংলাদেশের ছুড়ে দেয়া ১৮৪ রানের স্পর্শ করে ফেলে তারা।

সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারায় শ্রীলঙ্কা। এই ম্যাচের জয় দিয়ে গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে হারের প্রতিশোধ নেয় লঙ্কানরা। আফগানদের ১৭৬ রানের টার্গেট স্পর্শ করে ৪ উইকেটে জয় পায় শ্রীলংকা। এবার ভারতের বিপক্ষেও জয়ের ধারা অব্যাহত রাখতে মরিয়া তারা। দলের স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা বলেন, শেষ দুই ম্যাচের জয় আমাদের দলের মনোবল চাঙ্গা করে দিয়েছে। তাই শক্তিশালী ভারতকে হারানোর ব্যাপারে আমরা আত্মবিশ^াসী। নিজেদের সেরাটা খেলতে পারলে, জয় অসম্ভব কিছুই না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App