×

অর্থনীতি

আয়কর বাড়াতে তৃতীয় পক্ষ নিয়োগের চিন্তা এনবিআরের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৪ এএম

আয়কর বাড়াতে তৃতীয় পক্ষ নিয়োগের চিন্তা এনবিআরের

জাতীয় রাজস্ব ভবন (এনবিআর)

দেশের রাজস্ব আদায় বাড়াতে কর কর্মকর্তাদের বাইরেও তৃতীয় পক্ষ নির্ধারণ করার চিন্তাভাবনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আগামী বৃহস্পতিবার এনবিআরের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসবেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান। তৃতীয় পক্ষ নির্ধারণ করা হতে পারে পাইলট প্রকল্প হিসেবে। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দায়িত্ব নেয়ার পর থেকেই আউট সোর্সিংয়ের বিষয়টি জোরেশোরে আলোচনায় এসেছে। মাঠ পর্যায়ে কর কর্মকর্তা না বাড়িয়ে কম খরচে তৃতীয়পক্ষের মাধ্যমে রাজস্ব আহরণ করা বিষয়টি গুরুত্ব সহকারে আলোচনায় আসে।

আগামী রাজস্ব সহযোগী হিসেবে আউট সোর্সিংয়ের মাধ্যমে রাজস্ব আহরণের চিন্তাভাবনা করছে সরকার। এই সংক্রান্ত্র ব্যাপারে আগামী বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যানের নেতৃত্বে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে রিটার্ন দাখিলে আউট সোর্সিংয়ের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে। এক্ষেত্রে পরীক্ষামূলকভাবে আয়কর বিভাগের একটি সার্কেল অথবা একটি জোনকে বেছে নেয়া হতে পারে। এই পরীক্ষামূলক পদ্ধতিতে কার্যকর ফল আসলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলেও নিশ্চিত করেছে এনবিআর সূত্র। তবে এনবিআরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে এই বিষয়ে কথা বলতে চাইলে তারা আনুষ্ঠানিকভাবে কিছু বলতে রাজি হননি।

অর্থনীতিবিদরা বলছেন, এনবিআরের রিটার্ন দাখিল পদ্ধতি অটোমেশন না করে এই প্রক্রিয়ায় গেলে নতুন সমস্যা তৈরি হবে। কারণ হিসেবে তারা বলছেন, অটোমেশনের মূল কারণই হচ্ছে করদাতারা যেন কোনো ধরনের হয়রানি ছাড়া রিটার্ন দাখিল করতে পারেন। এক্ষেত্রে কর্মকর্তাদের সঙ্গে দেখা না করেই যাতে করদাতারা ঘরে বসেই রিটার্ন দিতে পারেন।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন ভোরের কাগজকে বলেন, রিটার্ন দাখিল সহজ করার জন্য অটোমেশনের কোনো বিকল্প নেই। করব্যবস্থা পুরোপুরি অটোমেটেড না করে ম্যানুয়াল পদ্ধতিতে তৃতীয়পক্ষ নির্ধারণ করতে গেলে সমস্যার সমাধান না হয়ে বিপরীতমুখী হতে পারে।

এক্ষেত্রে আরো নতুন সমস্যা তৈরি হতে পারে। করব্যবস্থা সহজীকরণ করার মূল উদ্দেশ্য হলো- সরকারের রাজস্ব আয় বাড়ানো। সেই সঙ্গে করদাতাদের ঘরে বসে সেবা দেয়া। এজন্য সরকারের উচিত তৃতীয়পক্ষের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে কর ব্যবস্থাকে পুরোপুরি অটোমেটেড করা বলেও মনে করেন এই অর্থনীতিবিদ।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের এক ঊর্ধতন কর্মকর্তা ভোরের কাগজকে বলেন, রিটার্ন দাখিলের ক্ষেত্রে থার্ড পার্টিকে দেয়ার বিষয়ে একটা চিন্তাভাবনা চলছে।এখনো এই ধরনের কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে চলতি সপ্তাহে এই বিষয়ে একটি বৈঠক হবে এনবিআরে। প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে একটি জোনের কিছু সার্কেলের রিটার্ন দাখিলের দায়িত্ব দেয়া হতে পারে। এই কর্মকাণ্ডের সফলতার ওপর নির্ভর করছে পরবর্তী পদক্ষেপ।

এনবিআরের আয়কর বিভাগের কর্মকর্তারা বলছেন, বিশেষ করে রাজস্ব আদায় করার ক্ষেত্রে তৃতীয় পক্ষ এখনো কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারবে না। কারণ হিসেবে তারা বলছেন, তৃতীয় পক্ষের মাধ্যমে ইএফডি সরবরাহের ক্ষেত্রে যে ধরনের জটিলতা তৈরি হয়েছে, আয়করের ক্ষেত্রে ভিন্ন ধরনের সমস্যা তৈরি হবে।

বিশেষ করে করব্যবস্থা একটি স্পর্শকাতর বিষয়। হুট করে রিটার্ন দাখিলের ক্ষেত্রে তৃতীয় পক্ষ নির্ধারণ করলে সমস্যা আরো বাড়তে পারে। সেই সঙ্গে কর আদায় আরো বিলম্বিত হতে পারে বলেও মনে করেন তারা। এই ধরনের পদক্ষেপ নেয়ার আগে অধিকতর যাচাই-বাছাই করে নেয়া প্রয়োজন বলেও মনে করেন আয়কর বিভাগের কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App