×

সাহিত্য

সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩২ পিএম

সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিনিধি সভা

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। ছবি: ভোরের কাগজ।

আগামী ৯ সেপ্টেম্বর অষ্টম কেন্দ্রীয় সম্মেলনকে কেন্দ্র করে প্রতিনিধি সভার আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

সোমবার (০৫ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র কেন্দ্রে (টিএসসি) জোটভুক্ত বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের অংশগ্রহণে এই প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।

প্রতিনিধি সভায় সম্মেলনকে কেন্দ্র করে বক্তারা সম্মেলন কেন্দ্রিক নানা আলোচনা ও পরামর্শ প্রদান করেন।

এসময় সভাপতির বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, ১৯৭১ সালে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করার লক্ষ্যে ৩০ লক্ষ শহীদ রক্ত দিয়েছে। কিন্তু যে লক্ষ্যকে সামনে রেখে দেশ স্বাধীন হয়েছে সেটার নানা ধরনের প্রতিবন্ধকতা আমরা দেখতে পাচ্ছি। সাম্প্রদায়িক শক্তির মাথা চাড়া দিয়ে ওঠা, নারী অধিকার, মুক্তবুদ্ধির অধিকার নিয়ে কথা বলা, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা ছাড়াও নানা প্রতিবন্ধকতা রয়েছে। আমাদেরকে এসবের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, রাজনৈতিক নেতৃত্ব যেখানে এসব বাস্তবায়নে ব্যর্থ সেখানে সাংস্কৃতিক কর্মী হিসেবে আমাদের এই দায়িত্ব নিতে হবে। সত্যকে বাস্তবায়নের জন্য আমাদের সাংস্কৃতিক লড়াইটাকে জারি রাখতে হবে। এজন্য সাংস্কৃতিক জাগরণ জারি রাখার কথাও তিনি উল্লেখ করেন।

এসময় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ বলেন, এয়ারকন্ডিশন রুমে থেকে যারা সংস্কৃতির চর্চা করে তারা সংস্কৃতির আসল চর্চাকারী নয়। আমরা তাদেরকে নেতৃত্বে দেখতে চাই না। নতুন নেতৃত্বে তারাই আসবে যারা মাঠ পর্যায় থেকে সংস্কৃতির চর্চা ও আন্দোলনের জন্য ঘাম ঝরিয়েছে।

প্রতিনিধি সভায় পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াসের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক মাহবুব রিয়াজ, নাট্য শিল্পী আসমা আক্তার লিজা, নৃত্যশিল্পী মিরা চৌধুরী, সংস্কৃতি কর্মী আরিফ হোসেন, আবৃত্তি শিল্পী রফিকুল ইসলাম, অভিনয় শিল্পী অনন্ত বড়ুয়া প্রমুখ।

উল্লেখ্য, আগামী ৯ সেপ্টেম্বর সকাল ১০টায় ঢাকার সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে কেন্দ্র করে জোটের নির্বাহী কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহকে সদস্য সচিব করে ৪৯ সদস্যের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

সম্মেলনকে সফল করার জন্য বেশ কয়েকটি উপকমিটিও গঠন করা হয়েছে। জোটের বর্তমান সভাপতি গোলাম কুদ্দুছ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, আসাদুজ্জামান নূর, মামুনুর রশীদ, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফসহ খ্যাতিমান সংস্কৃতিজনরা রয়েছেন এসব উপকমিটিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App