×

খেলা

যে চার কৌশলে ভারতকে হারাল পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৫ পিএম

যে চার কৌশলে ভারতকে হারাল পাকিস্তান

ভারতের বিপক্ষে এশিয়া কাপে টানা চার ম্যাচ হারার পর অবশেষে জয়ের মুখ দেখল পাকিস্তান। চলমান এশিয়া কাপে দুইবার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে বাবর আজম টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন। বিশ্লেষকরা মনে করেন, প্রথমত এটাই পাকিস্তানকে এগিয়ে রেখেছে। শুরুতে ব্যাট করে ভারত তুলেছিল ১৮১ রান। জবাবে পাকিস্তান এক বল ও পাঁচ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে নিয়েছে। তবে মাঠের খেলাতেও কিছু কৌশলে ভারতকে হারিয়েছে পাকিস্তান।

ভালো শুরু করেও ধরে রাখতে পারেনি ভারত

ভারতের টপ অর্ডারে প্রত্যাশিত শুরু এনে দিয়েছেন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। আগের দেখায় নাসিম শাহ'র বলে প্রথমেই বোল্ড হয়ে সাজঘরে ফেরা রাহুল এই ম্যাচে তাকে দুটি ছক্কা মেরেছেন একই ওভারে। রোহিত শর্মাও আক্রমণাত্মক ভঙ্গিতে শুরু করেন ব্যাটিং। কিন্তু দুজনের কেউই ২০ বলের বেশি টিকতে পারেননি। চার ওভার ২ বলে ৫০ রান তোলা ভারত, ১০ ওভার শেষে রান করেছিল ৯৩। এই উইকেটে আগে ব্যাট করে যা শেষ পর্যন্ত যথেষ্ট হয়নি। পাকিস্তানের বোলারদের কৃতিত্ব তারা ভারতের ব্যাটসম্যানদের পুরোপুরি হাত খুলতে দেননি। স্পিনাররা আট ওভার বল করে মাত্র ৫৬ রান দিয়েছেন, তিনটি উইকেটও নিয়েছেন।

পাকিস্তানের ব্যাটিং লাইন আপে পরিবর্তন

বাবর আজম এই ম্যাচেও সুবিধা করতে পারেননি। দুটি চার মেরে ১০ বলে ১৪ রান করে তিনি সাজঘরে ফিরেছেন তরুণ স্পিনার রাভি বিষ্ণইয়ের বলে। ফখর জামানও নিজের মতো ব্যাট চালাতে পারেননি। তিনি ১৮ বলে তুলতে পারেন ১৫ রান। তবে পাকিস্তানের টিম ম্যানেজমেন্ট ফখরের উইকেটের পরে কৌশলগত একটি পরিবর্তন আনে যা শেষ পর্যন্ত ফল দিয়েছে। মোহাম্মদ নাওয়াজকে ব্যাটিং অর্ডারের ওপরের দিকে পাঠিয়েছে। সাধারণত নাওয়াজ লোয়ার অর্ডারে ব্যাট করেন কিন্তু গত রাতে দুবাইয়ে দুই উইকেট যাওয়ার পরই তিনি ব্যাট করতে নামেন। কুড়ি বলে ৪২ রান নেন তিনি। মূলত মাঝের ওভারগুলো ভারতের লেগস্পিনারদের তিনি খুব ভালোভাবে সামলেছেন। রিজওয়ান যখন উইকেটে ছিলেন, রিজওয়ানের চাপ নিজে নিয়ে ম্যাচের পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন নাওয়াজ। মোহাম্মাদ নাওয়াজ বল হাতেও ছিলেন প্রভাবশালী, তিনি ৪ ওভারে মাত্র ২৫ রান দিয়ে ১টি উইকেট নিয়েছেন।

মোহাম্মদ রিজওয়ানের ফর্ম

টুর্নামেন্ট শুরুর আগে রিজওয়ানের ব্যাটিং নিয়ে বেশ প্রশ্ন উঠেছিল, বিশেষত বাবরের সাথে নামলে দুজন পাকিস্তানের ব্যাটিং মন্থর করে দেন বলে অভিযোগ তুলেছিলেন বিশ্লেষকরা। তবে রান তাড়া করার সময় রিজওয়ানের মতো একজনেরও প্রয়োজন রয়েছে সেটা তিনি প্রমাণ করেছেন। হংকংয়ের বিপক্ষে ৭৮ রানের অপরাজিত ইনিংস খেলার পর ভারতের বিপক্ষে তিনি ৫১ বলে করলেন ৭১। রিজওয়ান ইনিংসটাকে ধরে রেখেছেন। এই ধরনের রান তাড়ায় উইকেট পড়ে গেলে যারা নামেন তাদের মাথায় একটা চাপ থাকে, রিজওয়ান চেষ্টা করেছেন উইকেটে টিকে থাকতে এবং ডট বল না দিতে।

শেষ পর্যন্ত স্নায়ু ধরে রাখা

ভারত শেষ পর্যন্ত স্নায়ুর চাপ ধরে রাখতে পারেনি। ম্যাচে রোহিত শর্মাকে খুবই উদ্বিগ্ন মনে হচ্ছিল, বিশেষ করে শেষ কয়েকটি ওভারে ফিল্ডিং সাজানোর সময় বা নিজেদের মধ্যে শলাপরামর্শ করার সময় মনে হচ্ছিল তিনি সিদ্ধান্ত নিতে পারছেন না। শেষ ওভারে ভারতকে বৃত্তের ভেতর একজন ফিল্ডার বাড়তি নিয়ে খেলতে হয়েছে, ওভার রেট ধরে না রাখার শাস্তি হিসেবে। আঠারোতম ওভারে সহজ একটি ক্যাচ ফেলে দেন আরশদিপ সিং। ভারতে অনেকেই এই ক্যাচটিকেই ম্যাচ হারার কারণ হিসেবে দেখছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App