×

জাতীয়

ভারত সফর থেকে বাদ পররাষ্ট্রমন্ত্রী, রয়েছেন বাসায় বিশ্রামে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৯:০০ পিএম

ভারত সফর থেকে বাদ পররাষ্ট্রমন্ত্রী, রয়েছেন বাসায় বিশ্রামে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি

ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে নেয়া হয়নি। সরকারি বাসভবনে তিনি বিশ্রামে রয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সকালে বাসায় চিকিৎসক এসে মন্ত্রীকে দেখে গেছেন। আপাতত তাকে বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর থেকে পররাষ্ট্রমন্ত্রীর বাদ পড়ার খবর হয়ে ওঠে টক অব দ্য কান্ট্রি।

পাশাপাশি কেন পররাষ্ট্রমন্ত্রী সফর থেকে বাদ পড়লেন তা নিয়ে চলছে নানা আলোচনা।

এ বিষয়ে কথা বলার জন্য দিনভর চেষ্টা করেও মন্ত্রীর সাথে যোগাযোগ করা যায়নি। সংশ্লিষ্টরা অবশ্য জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি যাওয়া নিয়ে কয়েক দিন ধরেই ধোঁঁয়াশা পরিস্থিতি ছিল।

তবে নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন একাধিক কর্মকর্তা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের তালিকায় নাম থাকলেও একেবারে শেষ মুহূর্তে গত রাতে (রবিবার) পররাষ্ট্রমন্ত্রী বাদ পড়ায় তারাও অবাক হয়েছেন।

তারা ধারণা করছেন, পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন সময় বাংলাদেশ ভারত সম্পর্কসহ বিভিন্ন বিষয়ে মন্তব্য করে সমালোচনার জন্ম দিয়েছেন। এই বিষয়গুলো অন্যতম কারণ হতে পারে।

রাষ্ট্রীয় এমন গুরুত্বপূর্ণ সফরে সরকারপ্রধানের সাথে সাধারণত পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হওয়ার রেওয়াজ রয়েছে। আব্দুল মোমেন রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হওয়ার কথাও জানিয়েছিলেন। সফর সংক্রান্ত বুকলেটেও সস্ত্রীক মন্ত্রীর নাম ছিল।

এর আগে গত ১৯ আগস্ট ভারত সফর থেকে ফিরে পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রাম নগরীর জেএমসেন হলে জন্মাষ্টমী উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় রাখার ব্যাপারে ভারতকে জড়িয়ে মন্তব্য করেন। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার, তা করতে তিনি ভারত সরকারকে অনুরোধ করেছেন। তার এমন বক্তব্য বাংলাদেশ ও ভারতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।

ব্যাপক আলোচনা-সমালোচনার পর পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, তার বক্তব্য গণমাধ্যমে সঠিকভাবে তুলে ধরা হয়নি। প্রতিবেশী বন্ধুদেশ ভারতকে জড়িয়ে এমন বক্তব্যে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী মহলেও প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্পষ্টই জানান, পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত, এটি সরকার বা দলের বক্তব্য নয়। এরপর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান তো পররাষ্ট্রমন্ত্রীকে আওয়ামী লীগের কেউ নন বলেও মন্তব্য করেন। পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে সরকারের উচ্চ পর্যায়েও সৃষ্টি হয় উষ্মা। দলের সিনিয়র নেতারা মোমেনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন। এমনকি তাকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়ার ব্যাপারেও কথা ওঠে।

পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি না যাওয়ার ব্যাপারে সাবেক কূটনীতিবিদরা বলছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় অফিসিয়ালি অসুস্থতার কথা জানিয়ে থাকলে মন্ত্রীর সফরে না যাওয়াটাই স্বাভাবিক।

বর্ষীয়ান কূটনীতিক ওয়ালিউর রহমান বলেন, পররাষ্ট্রমন্ত্রীর অসুস্থ হওয়াটা অস্বাভাবিক কিছু না। আর পররাষ্ট্রমন্ত্রীকে ছাড়া সরকারপ্রধানের সফর হতে পারে।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে অবস্থান করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App