×

শিক্ষা

এসএসসি পরীক্ষা হবে সকাল ১১টা থেকে দুই ঘন্টা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৫ পিএম

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার মাধ্যমিকের এই পরীক্ষা নিয়ে নতুন কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিন ঘণ্টা থেকে কমিয়ে দুই ঘণ্টা করা হয়েছে পরীক্ষা। সকাল ১০টার পরিবর্তে এক ঘণ্টা পিছিয়ে বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে উপস্থিত থাকতে হবে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। যানজট বিবেচনায় পরীক্ষা শুরুর সময় এক ঘণ্টা পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, এবার পরীক্ষা হবে দুই ঘণ্টার। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত এক ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রের দায়িত্বে থাকা ব্যক্তির মোবাইলে পৌঁছে যাবে পরীক্ষার সেট কোড। স্মার্টফোন নয়, ফিচার ফোন সঙ্গে রাখতে পারবেন তিনি। ওই ব্যক্তি ছাড়া অন্য কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না।

প্রশ্নফাঁস রোধে কোচিং বন্ধ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষ্যে ১২ সেপ্টেম্বর থেকে আগামী ২ অক্টোবর পর্যন্ত তথা ২১ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস এড়াতে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

তিনি বলেন, চলতি বছরের ১৯ জুন এ পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট বিভাগসহ ময়মনসিংহ অঞ্চল ও উত্তরাঞ্চলের কিছু জেলাতে বন্যার কারণে পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। তিনি আরো বলেন, ভবিষ্যতে প্রাকৃতিক দূর্যোগে দেশের কোন অঞ্চল আক্রান্ত হলে কেবল সে অঞ্চলের পরীক্ষা স্থগিত হবে। অন্যান্য বোর্ড বা অঞ্চলের পরীক্ষা চলমান থাকবে। উল্লেখ্য, গত ১৯ জুন থেকে দেশব্যাপী এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে সিলেট, সুনামগঞ্জসহ কয়েকটি অঞ্চলে ভয়াবহ বন্যা শুরু হওয়ায় ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে। এতে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়লেও পরীক্ষার নতুন এই সূচিতে দূর হলো সেই শঙ্কার কালো মেঘ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App