×

পুরনো খবর

সেলফিতে আপনার ব্যক্তিত্ব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৮ পিএম

সেলফিতে আপনার ব্যক্তিত্ব

মডেল আফিয়া। ছবি: ভোরের কাগজ

অন্যের সাহায্য ছাড়াই তোলা নিজের ছবিকে সেলফি বলা হয়। ২০১৩ সালে প্রথমবারের মতো সেলফি শব্দটি অক্সফোর্ড অভিধানে যোগ করা হয়। সেখানে যা বলা হয়েছে, তার বাংলা হল সেলফি (বিশেষ্য) নিজেই তোলা নিজের ছবি, যা সাধারণত স্মার্টফোন বা ওয়েব ক্যাম ব্যবহার করে তোলা হয় এবং সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করা হয়।

বর্তমানের তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় এক নাম ‘সেলফি’। সোশ্যাল মিডিয়ায় সারাদিন অ্যাক্টিভ থাকতে হলে ছবি তো লাগবেই। আর তাই সকলেই মজেন সেলফিতে। নিজে নিজে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার এই পদ্ধতি বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে। সবার সঙ্গে তাল মেলাতে পিছিয়ে নেই বাংলাদেশিরাও। হাসি, কান্না, বেদনা সবেরই এক্সপ্রেশন দিয়ে সেলফি তুলে আপলোড করছেন। তবে জানেন কি এই সেলফি দেখেই জানা যায় আপনার ব্যক্তিত্ব।

ফেসবুক বা ইনস্টাগ্রামের স্টোরি, প্রোফাইল পিকচার, কভার ফটো ছবির কি আর শেষ আছে! ঘুম থেকে উঠে সেলফি, মর্নিং ওয়াকে গিয়ে সেলফি, খেতে বসে সেলফি, ঘুরতে গিয়ে সেলফি। সম্প্রতি গবেষণায় দেখা গেছে অনেকেই আছেন যারা বেশ বেছে বেছে ছবি আপলোড করেন। আবার এমনও অনেকে আছেন যারা শুধুমাত্র নিজের ঢাক পেটাতে যা খুশি তাই আপলোড করে দেন।

ওয়ার্ক আউট সেলফি

প্রতিদিন শরীরচর্চা আপনার অভ্যেস, আর তাই ওয়ার্ক আউট শেষ হলে সেলফি তোলেন? এর অর্থ কিন্তু আপনি নিজের প্রতি যথেষ্ঠ যতœবান। নিজের শরীর, স্বাস্থ্য এবং ব্যক্তিত্বের উপর কড়া নজর রাখেন। কীভাবে উন্নতি করা যায় সেই চেষ্টাই করেন। আর এর সঙ্গে অবশ্যই আপনি নিজের কাজকে ভালোবাসেন। নিজ লক্ষ্যে আপনি সর্বদাই স্থির। জীবনের বাস্তববোধ আপনার মধ্যে অনেকটাই বেশি।

ডিকোড সেলফি

বন্ধুদের সঙ্গে কোথাও ঘুরতে গেলে সেলফি তোলেন, সেই সেলফি সোশ্যাল মিডিয়ায় আপলোড না করা অবধি শান্তি হয় না? তাহলে হলফ করে বলা যায় সেলফি তোলা আপনার অভ্যেস আর সবসময় নিজেকে পরিপাটি দেখাতে আপনি পছন্দ করেন।

হাসি মুখে সেলফি

মুখ বাঁকিয়ে হাসিমুখে সেলফি শোভা পাচ্ছে আপনার প্রোফাইলে? সবসময় চুল ঘেঁটে সেলফি তুলতে ভালোবাসেন? তাহলে আপনি নিজেকে একটু বেশিই ভালোবাসেন। নিজের ভালো দিক ছাড়া খারাপ দিক কোনও মতেই প্রকাশ্যে আনতে চান না। মুখ লুকনো মুখ দেখেই বোঝা যায় আপনি নিজেকে একটু অন্তরালেই থাকতে ভালোবাসেন। সবার কাছে নিজের আসল রূপ একটু রহস্যময়তার মোড়কেই রাখতে চান।

বেডরুম সেলফি

ঘুম থেকে উঠে আধশোওয়া অবস্থায় বিছানাতেই সেলফি তোলেন? কিংবা ঘুমোতে যাওয়ার আগে কোলবালিশ জড়িয়ে সেলফি পোস্ট করে নিজেকে ‘কিউট’ প্রমাণিত করতে চান? এর অর্থ হল আপনার জীবন ওপেন সিক্রেট। নিজের ব্যক্তিগত বিষয়ে মাথা ঘামান না। জীবনের যাবতীয় সিক্রেট পরিচিতদের গড়গড়িয়ে বলে দেন। সেই সঙ্গে জীবনে আপনি কী করবেন, কোনটা ভুল তাই নিয়ে যদি তৃতীয় কোনও ব্যক্তি মাথা গলান তাহলেও আপনার কোনও আপত্তি নেই।

পাউট সেলফি

মুখ না বাঁকিয়ে সেলফি তুলতে পারেন না? সবসময় পাউট করে সেলফি তোলেন? রিসার্চ বলছে পাউট করে যারা সেলফি তোলেন তারা আদতে ন্যাকা। এছাড়াও তাদের মধ্যে ইমোশন ঠিক করে কাজ করে না। ঘাড় ও মুখ বেঁকিয়ে সেলফি তোলার জন্য আপনার স্নায়বিক সমস্যাও হতে পারে। এছাড়াও যারা পাউট করে সেলফি তোলেন তারা খুব অস্থির মনের মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App