×

জাতীয়

সার্বভৌমত্ব রক্ষায় ভূমিকা নেই সরকারের: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৮ পিএম

সার্বভৌমত্ব রক্ষায় ভূমিকা নেই সরকারের: ফখরুল

গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে রবিবার আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

অনির্বাচিত সরকার হলে প্রতিবাদ করতে তাদের সেই শক্তি থাকে না। এই সরকারের কোনো শক্তি নেই উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা টিকে আছে অন্যের শক্তি দিয়ে, তাই নিজের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় ভূমিকা নিতে পারে না, বিদেশের ওপর নির্ভর করে থাকতে হয়। তাদের পররাষ্ট্র নীতি নতজানু।

রবিবার (৪ সেপ্টেম্বর) গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশের অভ্যন্তরে মিয়ানমারের গুলি ও মর্টারশেল নিক্ষেপের সমালোচনা করে এ কথা বলেন তিনি।

একই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে কথা বলতে চান না বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি কথা বলব না।

নারায়ণগঞ্জে বিএনপির বিক্ষোভ মিছিলে যুবদল কর্মী নিহতের বিষয়ে তিনি বলেন, কনক নামে একজন পুলিশ কর্মকর্তা চাইনিজ রাইফেল দিয়ে দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে অংশ নেয়া যুবদল কর্মী শাওন প্রধানকে গুলি করে হত্যা করেছে। এরা কথা কথায় গুলি করে, আইন বলতে তারা কিছু মানে না। প্রধানমন্ত্রী আবার বলছেন, আক্রান্ত হলে পুলিশ কী বসে থাকবে। আমি বলতে চাই, তদন্ত করে দেখুন। কে-কার দ্বারা আক্রান্ত হচ্ছে, আর কার ওপর গুলি করে হত্যা করা হচ্ছে।

এ হত্যার নিরপেক্ষ তদন্ত দাবি করে মির্জা ফখরুল বলেন, প্রতিটি হত্যা মামলা বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাব। আমরা প্রতিটি হত্যার সুষ্ঠু তদন্ত দাবি করছি, জড়িতদের আইনের আওতায় এনে শাস্তি দেয়ার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, সারাদেশে দলের ‘শান্তিপূর্ণ কর্মসূচি’ পালন করতে গিয়ে এ পর্যন্ত তিনজন নিহত, দুই শতাধিক আহত, দুই সহস্রাধিক গ্রেপ্তার এবং চার হাজার নেতাকর্মীকে আসামি করা হয়েছে। এছাড়া, ২০ হাজার অজ্ঞাত আসামি ও ঘরবাড়িতে হামলাও উল্লেখযোগ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App