×

সারাদেশ

বঙ্গমাতা সেতু, কোন গাড়ির টোল কত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫১ পিএম

বঙ্গমাতা সেতু, কোন গাড়ির টোল কত

টোলের তালিকা

বঙ্গমাতা সেতু, কোন গাড়ির টোল কত

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু

পিরোজপুর জেলার বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের বেকুটিয়ায় কঁচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতুতে যান চলাচল শুরু হয়েছে। সেতুতে বিভিন্ন ধরনের যানবাহনের জন্য টোলহার নির্ধারন করা হয়েছে।

রবিবার (৪ সেপ্টেম্বর) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত এই সেতুটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূত্র: সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ

[caption id="attachment_365904" align="aligncenter" width="700"]                                                                              টোলের তালিকা[/caption]

তালিকা অনুসারে এই সেতুতে চলাচলের জন্য মোটরসাইকেল, বাইসাইকেল, রিকশা ও ঠেলাগাড়ির ক্ষেত্রে ৫ টাকা করে। টেম্পো, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার ক্ষেত্রে ১৫ টাকা করে। প্রাইভেট কারের জন্য ৩০ টাকা করে। মাইক্রোবাস ও পিক-আপের (ফোরে হুইল) জন্য ৫০ টাকা করে টোল নির্ধারন করা হয়েছে।

এই সেতুতে চলাচলের জন্য আগেই নির্ধারণ করা টোলহার চলতি বছরের শুরুতে অনুমোদন দেয়া হয়। সড়ক ও জনপথ অধিদপ্তর ৮৯৪ দশমিক ৮ কোটি টাকা ব্যয়ে এক হাজার ৪৯৩ মিটার দৈর্ঘ্যের এবং ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের সেতুটির নির্মাণকাজ সমাপ্ত করেছে। চীন সরকার এ সেতুটি নির্মাণে ৬৫৪ দশমিক ৮০ কোটি টাকা প্রকল্প সাহায্য দিয়েছে এবং বাংলাদেশ সরকার ব্যয় করেছে ২৩৯ দশমিক ৮০ কোটি টাকা।

চলতি বছরের ডিসেম্বরে এটি শেষ হওয়ার কথা থাকলেও ৫ মাস আগে ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণকাজ শেষ করে সেতু বিভাগের কাছে ৭ আগস্ট হস্তান্তর করে। সেতুর পূর্ব প্রান্তে নদীর তীরে ২২০ মিটার দীর্ঘ এবং ৫৫ মিটার চওড়া একটি বিনোদন এলাকা গড়ে তোলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App