×

জাতীয়

তিস্তা নিয়ে ভারতকে উদার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৫ পিএম

তিস্তা নিয়ে ভারতকে উদার হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। তিস্তার পানি বণ্টন নিয়ে দেশটির আরও উদার হওয়া উচিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সফরের আগে দেশটির বার্তা সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সোমবার (৫ সেপ্টেম্বর) চারদিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের আগে বার্তা সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে মুক্তিযুদ্ধে অবদান থেকে শুরু করে সাম্প্রতিক সময় পর্যন্ত ভারতের নানা সহযোগিতার কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে পানি ভারত থেকে আসে, বিশেষ করে তিস্তার পানি না পাওয়ায় এদেশের মানুষ চরম ভোগান্তিতে রয়েছে। আমাদের দুই দেশের মানুষের সুবিধা চিন্তা করতে হবে। এক্ষেত্রে ভারতের আরও উদার হওয়া উচিত।

শেখ হাসিনা বলেন, ভারতের সাথে কিছু বিষয়ে মতের অমিল থাকলেও দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সেগুলোর সমাধান করা হচ্ছে। সব প্রতিবেশীর সাথেই বাংলাদেশ সুসম্পর্ক চায়।

তিনি বলেন, চীন-ভারত দুই দেশই আমার প্রতিবেশী, তাদের দ্বিপাক্ষিক বিষয়ে বাংলাদেশ কখনোই হস্তক্ষেপ করতে আগ্রহী নয়। বাংলাদেশ সবসময়ই সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়।

বাংলাদেশের অসাম্প্রদায়িক অবস্থান পুনর্ব্যক্ত করেন শেখ হাসিনা বলেন, সংখ্যালঘুদের ওপর যেকোনো হামলা বা নির্যাতনের দ্রুত বিচার নিশ্চিত করেছে সরকার।

রোহিঙ্গা সংকট নিয়ে প্রধানমন্ত্রী বলেন, আয়তনের দিক থেকে বাংলাদেশ ভারতের তুলনায় অনেক ছোট একটি দেশ। এরপরও আমার দেশ ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি প্রতিবেশী দেশগুলোর সাথেও এই সংকট নিয়ে আলোচনা করেছি আমরা। রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তায় তাদের এগিয়ে আসা উচিত।

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়লেও বাংলাদেশের অর্থনীতি যথেষ্ট শক্ত অবস্থানে রয়েছে বলে জানান শেখ হাসিনা। দেশে শ্রীলঙ্কার মতো অর্থসংকটের শঙ্কা উড়িয়ে দেন তিনি। ঋণ খেলাপি হিসেবে বাংলাদেশের কোনো দুর্নাম নেই বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App