×

জাতীয়

ঢাকা বিশ্ববিদ্যালয় : ছাত্রী হলে সমস্যা নিরসনে ছাত্রলীগের ৮ দফা দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১২:০৬ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় : ছাত্রী হলে সমস্যা নিরসনে ছাত্রলীগের ৮ দফা দাবি

৮ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীদের পাঁচটি আবাসিক হলে বিভিন্ন সমস্যা ও সংকট নিরসনে ৮ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা।

গতকাল শনিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্যের কার্যালয়ে এসে স্মারকলিপি হস্তান্তর করেন আবাসিক পাঁচটি হল ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। এ সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মেয়েদের পাঁচটি হলের প্রাধ্যক্ষ এবং আবাসিক শিক্ষকদের সঙ্গে

আজ রবিবার বসে হলের সমস্যাগুলোর সমাধানের বিষয়ে আলোচনা করবেন বলে আশ্বাস দেন।

স্মারকলিপি প্রদান শেষে ছাত্রলীগ নেত্রীরা বলেন, মেয়েদের হলগুলোতে বিভিন্ন অসঙ্গতি এবং অনিয়ম দেখা যায়। এতে শিক্ষার্থীরা নানা হয়রানির শিকার হচ্ছেন, এমনকি শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকিও দেখা যাচ্ছে। হল ক্যান্টিনে উচ্চদামে নিকৃষ্টমানের খাবার পরিবেশন, বিশুদ্ধ পানির ফিল্টারের অপ্রতুলতা, শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন সময় অশোভন আচরণ করা, মেয়েদের হলগুলোতে প্রবেশের জন্য নানাবিধ নিষেধাজ্ঞা রয়েছে, যা কার্যত শিক্ষার্থীদের তাদের অধিকার থেকে বঞ্চিত করে এবং বিভিন্ন প্রতিবন্ধকতার সৃষ্টি করে। আমরা এইসব অসঙ্গতি এবং অনিয়মের অবসান চাই।

এ সময় ছাত্রলীগের নেত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন শামসুন নাহার হল শাখা সভাপতি খাদিজা আখতার ঊর্মি ও সাধারণ সম্পাদক নুসরাত রুবাইয়াত নীলা। রোকেয়া হল শাখা ছাত্রলীগ সভাপতি আতিকা বিনতে হোসেন ও সাধারণ সম্পাদক অন্তরা দাস পৃথা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল শাখা ছাত্রলীগ সভাপতি কোহিনূর আক্তার রাখী ও সাধারণ সম্পাদক সানজিনা ইয়াসমিন। বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ছাত্রলীগ সভাপতি রাজিয়া সুলতানা কথা ও সাধারণ সম্পাদক জান্নাতুল হাওয়া আঁখি এবং কবি সুফিয়া কামাল হল শাখা সভাপতি পূজা কর্মকার ও সাধারণ সম্পাদক রিমা আক্তার ডলি।

ছাত্রীদের আট দফা দাবিগুলো হলো- অনাবাসিক এবং আবাসিক শিক্ষার্থীদের আইডি কার্ড দেখিয়ে যেকোনো হলে প্রবেশের সুযোগ দেয়া; হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি করা; হলের খাবারের গুনগতমান বৃদ্ধি করা এবং প্রত্যেক হলে পর্যাপ্ত বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন করা; শিক্ষার্থীদের সঙ্গে হল প্রশাসনের সদাচরণ নিশ্চিত করা ও হলের কর্মচারীদের শিক্ষার্থীদের সঙ্গে হয়রানিমূলক আচরণ বন্ধ করা; হলে কোনো শিক্ষার্থী অসুস্থ হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া; হলের গেস্টরুম সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা; দূরবর্তী হলগুলোর যাতায়াতের জন্য বাসের ট্রিপ এবং সময়সীমা বৃদ্ধি করা; ক্যাম্পাসে যাতায়াতের জন্য সঠিক রিকশা ভাড়া নির্ধারণ এবং এ ব্যাপারে যথাযথ মনিটরিংয়ের ব্যবস্থা করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App