×

খেলা

লঙ্কানদের ১৭৬ রানের টার্গেট দিল আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২২, ১০:০১ পিএম

লঙ্কানদের ১৭৬ রানের টার্গেট দিল আফগানরা

আফগান দাপটে লংকানদের লক্ষ্য ১৭৬। ছবি: ক্রিক ইনফো

লঙ্কানদের ১৭৬ রানের টার্গেট দিল আফগানরা

শ্রীলঙ্কার বিপক্ষে শারজায় শনিবার ৪৫ বলে ৮৪ রানের ইনিংস খেলার পথে ছক্কা হাঁকান রহমানুল্লাহ গুরবাজ।

লঙ্কানদের ১৭৬ রানের টার্গেট দিল আফগানরা

শ্রীলঙ্কার বিপক্ষে শারজায় শনিবার ৪৫ বলে ৮৪ রানের ইনিংস খেলার পথে ছক্কা হাঁকান রহমানুল্লাহ গুরবাজ।

এশিয়া কাপের সুপার ফোরের লড়াই শুরু হয়েছে আজ শনিবার (৩ সেপ্টেস্বর) শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে। শারজায় আজ নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। এ ম্যাচ জিততে হলে শ্রীলঙ্কাকে করতে হবে ১৭৬ রান । বাংলাদেশের বিপক্ষে ১৮৩ রান চেজ করে জিতেছিল লঙ্কানরা।

এবার টুর্নামেন্টর পর্দা উঠেছিল এ দুদলের ম্যাচ দিয়ে। শ্রীলঙ্কাকে পেলেই যেন জ্বলে উঠেন রহমানুল্লাহ গুরবাজ। গ্রুপপর্বে লঙ্কানদের বিপক্ষে ১৮ বলে খেলেছিলেন ৪০ রানের বিধ্বংসী ইনিংস। ২০ বছর বয়সী এই আফগান ওপেনার আজ সুপার ফোরপর্বেও শ্রীলঙ্কার বোলারদের নিয়ে ছেলেখেলা করছেন। ২২ বলে তুলে নিয়েছেন ফিফটি। ৪৫ বলে ৮৪ রান করে আউট হন গুরবাজ। তার এই ৮৪ রানের ইনিংসে চারটি চার এবং ৬টি ছক্কার মার রয়েছে। ইব্রাহীম জারদান ৩৮ বলে ৪০ রান করে দিলশান মধুশঙ্কার বলে আউট। লঙ্কান বোলারদের মধ্যে দিলশান মধুশঙ্কা ৩৭ রানে ২টি, মহেশ থিকসানা ২৯ রানে একটি এবং আসিথা ফার্নান্দো ৩৪ রানে এক উইকেট লাভ করেন। গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছিল আফগানরা।

লঙ্কান দলপতি দানুশ সানাকা টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। এরপর ব্যাট হাতে শুরুটা ভালই করেন আফগানদের দুই ওপেনার রহমত উল্লাহ ও হযরত উল্লাহ। তারা দু’জন বেশ ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে রানের চাকা সচল রাখেন। দলীয় ৪৬ রানে ১ উইকেট হারিয়ে চাপে পড়েনি আফগানিস্তান। কারণ ইব্রাহিম জাদানকে নিয়ে রহমত উল্লাহ বড় জুটির দিকে এগিয়ে যান। কিন্তু সেঞ্চুরির জন্য না ভেবে দ্রুত রান তুলতে গিয়ে উইকেটে পা ফসকে যায় রহমানুল্লাহর। ১৫তম ওভারে আসিথ ফানান্দোর বলে আউট হন।

এছাড়া দু’দলের ম্যাচে আরো একটি ঘটনা ঘটেছে এশিয়া কাপে। এবার চলতি এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচ দিয়েই বিশ্বরেকর্ড গড়লো শারজাহ। বিশ্ব ক্রিকেটের ঐতিহাসিক ভেন্যুর নাম শারজাহ ক্রিকেট স্টেডিয়াম। বিশেষ করে আশি ও নব্বইয়ের দখলে জমজমাট সব ভারত-পাকিস্তান লড়াই উপহার দিয়েছে আরব আমিরাতের এই মাঠ। মজার বিষয় হলো, আফগানিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে বিশ্বের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ আয়োজন করা মাঠ হয়ে গেলো শারজাহ। শুক্রবার পাকিস্তান ও হংকংয়ের ম্যাচ দিয়েই অস্ট্রেলিয়ার অন্যতম প্রাচীন ভেন্যু সিডনি ক্রিকেট গ্রাউন্ডের পাশে বসেছিল মাঠটি।

আজ সিডনিকে ছাড়িয়ে এককভাবে শীর্ষে উঠলো শারজাহ। আজকের ম্যাচসহ তিন ফরম্যাট মিলে ইতিহাসের সর্বোচ্চ ২৮১টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করলো শারজাহ। এর মধ্যে টেস্ট ম্যাচ ৯টি, ওয়ানডে ২৪৪টি ও টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে শারজায়। অস্ট্রেলিয়ার সিডনিতে ২৮০ ও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এখন পর্যন্ত সমান ২৭৮টি করে আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। সবমিলিয়ে দুইশর বেশি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে পাঁচটি মাঠ। শারজাহ, সিডনি ও মেলবোর্ন ছাড়া অন্য দুই ম্যাচ হলো জিম্বাবুয়ের হারারে (২৩৭) ও ইংল্যান্ডের লর্ডস (২২১)। এই তালিকায় ছয় নম্বরে রয়েছে বাংলাদেশ শেরে বাংলা স্টেডিয়াম। দেশের মাটিতে হওয়া প্রায় সব খেলা মিরপুরে হয় বিধায় উদ্বোধনের ১৬ বছরের মধ্যেই ১৯৫টি আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করে ফেলেছেন শেরে বাংলা। শিগগিরই ডাবল সেঞ্চুরি করে ফেলবে মাঠটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App