×

জাতীয়

বিএনপি আবার ফিনিক্স পাখির মতো উড়ছে: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৯ পিএম

বিএনপি আবার ফিনিক্স পাখির মতো উড়ছে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপি আবার ফিনিক্স পাখির মতো উড়ছে: ফখরুল

শনিবার পল্টনে ঢাকা মহানগর বিএনপির সমাবেশে বক্তব্য রাখছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

বিএনপি আবার ফিনিক্স পাখির মতো উড়ছে: ফখরুল

শনিবার পল্টনে ঢাকা মহানগর বিএনপির সমাবেশে সাধারণ জনতা ও দলীয় নেতাকর্মীদের ভীড়। ছবি: ভোরের কাগজ

বিএনপি নতুন ক‌রে ফিনিক্স পাখির মতো উড়ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (৩ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ের মিলনায়তনে তারেক রহমানের ১৬তম কারামুক্তি দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, বিএন‌পি‌কে, তারেক রহমানকে দমিয়ে ফেলতে হবে। কারণ, তার অসাধারণ সাংগঠনিক দক্ষতা র‌য়ে‌ছে। অল্প সময়ের মধ্যে সংগঠনকে একটা কাঠামোর মধ্যে আনার কাজ প্রায় শেষ করে ফেলেছেন তিনি। এসবই আজ বিএন‌পির জন্য কাল হ‌য়ে‌ছে!

সংগঠনের উপদেষ্টা মীর মোহাম্মদ হেলাল উদ্দিননের সভাপতিত্বে ও সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিমের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ বক্তব্য রাখেন।

বিএনপি মহাসচিব বলেন, বিএনপি নতুন ক‌রে ফিনিক্স পাখির মতো উড়ছে এক-এগারোর সময় একটা কথা আপনাদের নিশ্চয়ই মনে থাকার কথা, মাইনাস টু বলে একটা কথা খুব প্রচার হয়েছিল। মাইনাস টু তো হয়নি, হয়েছে মাইনাস ওয়ান।

মির্জা ফখরুল বলেন, তারেক রহমান সাহেবকে ওই সময়ে যে বন্দি করা হয়েছিল, ওইটা কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। সামগ্রিকভাবে এ দেশের ১৮ কোটি মানুষের মুক্তির যে স্বপ্ন রাজনৈতিকভাবে, অর্থনৈতিকভাবে, সামাজিকভাবে– সেই স্বপ্নকে বন্দি করা হয়েছিল। সেটা তারই চক্রান্তের অংশ। যে চক্রান্তের অংশ হিসেবে স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে হত্যা করা হয়েছিল, যে চক্রান্তের অংশ হিসেবে নয় বছর স্বৈরাচার এ দেশের জনগণের ওপরে নির্যাতন-অত্যাচার করেছে, যে চক্রান্তের অংশ হিসেবে এক-এগার ঘটেছে, তারেক রহমান সাহেবকে গ্রেপ্তার করা হয়েছে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়েছে এবং আমাদের এখানে বসে আছেন ইকবাল হাসান মাহমুদ টুকুসহ অনেক নেতাকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, লক্ষ্য ছিল এ দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের কথা যারা বলে, যারা নিজের পায়ের ওপর মাথা উঁচু করে দাঁড়াতে চায় এবং যারা বাংলাদেশকে সেভাবে দাঁড় করাতে চায় তাদের নিশ্চিহ্ন করতে হবে। যে সমস্ত যারা জনপ্রিয় নেতা জনগণকে সংগঠিত করতে পারে, যাদের কথায় জনগণ একত্রিত হয় তাদেরকে নিশ্চিহ্ন করার লক্ষ্য ঠিক করা হয়েছিল।

২০০৭ সালে এক-এগারোর রাজনৈতিক পরিবর্তনের পর ওই বছরের ৭ মার্চ তারেক রহমানকে যৌথ বাহিনী গ্রেপ্তার করে এবং ৩ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে জামিনে মুক্ত পেয়ে তারেক রহমান চিকিৎসার জন্য লন্ডন যান সপরিবারে। বিএনপি প্রতি বছর এই দিবসটি পালন করে আসছে।

তারেক রহমানের সাংগঠনিক দক্ষতার প্রশংসা করে বিএনপি মহাসচিব বলেন, ২০০৬ সালের আগে থেকে তিনি যে তৃণমূলে সংগঠনের সম্মেলনগুলো করছিলেন, ওই সম্মেলনগুলোর মধ্য দিয়ে তিনি বিএনপিকে একেবারে মাঠ পর্যায়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করে দিয়েছিলেন। তিনি বিএনপির নতুন প্রজন্মকে স্বপ্ন দেখাতে শুরু করেন। তার একটা অসাধারণ সাংগঠনিক দক্ষতা আছে। এই কয়েক বছরে আমরা যেটা দেখলাম দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগারে নেয়ার পর থেকে অতি দ্রুত তিনি গোটা সংগঠনকে একটা কাঠামোর মধ্যে আনার কাজ প্রায় শেষ করে ফেলেছেন। অঙ্গ সংগঠনগুলো গোছাচ্ছেন, বিএনপিকে গোছাচ্ছেন। এখানেই হয়েছে কাল। যেহেতু বিএনপি আবার জেগে উঠছে, বিএনপি আবার ফিনিক্স পাখির মতো জেগে উঠছে– সুতরাং তাকে আবার দমিয়ে ফেলতে হবে, তাকে আবার ফেলে দিতে হবে– এটাই হচ্ছে তাদের (সরকার) লক্ষ্য।

তিনি বলেন, আমরা এবার কোনো মতেই পরাজিত হব না। কারণ আমরা গতকালও বলেছি, আবারও বলছি, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেবও বলেছেন, আমাদেরকে এবার বিজয় লাভ করতে হবে, এর কোনো বিকল্প নাই। নুরে আলম, আব্দুর রহিম, শাওন প্রধানের আত্মাত্যাগ কোনো মতেই বৃথা যেতে দেয়া হবে না। এ সময় দলের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধভাবে রাজপথে আন্দোলনের জন্য প্রস্তুতি নেয়ার আহবান জানান ফখরুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App