×

সাহিত্য

প্রতিবাদী গানে হারেজ ফকিরের ওপর হামলার প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৬ পিএম

প্রতিবাদী গানে হারেজ ফকিরের ওপর হামলার প্রতিবাদ

শনিবার বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিবাদ। ছবি: ভোরের কাগজ।

শাণিত কথার ঝাঁঝালো উচ্চারণে, প্রতিবাদী গানে আর আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে নড়াইলের কালিয়ায় লালন সাধক হারেজ ফকিরের ওপর জামায়াত নেতা ও তার অনুসারিদের উদ্দেশ্যপ্রণোদিতভাবে হামলা, মারধর, প্রাণনাশের হুমকি এবং সংগীত চর্চার উপকরণ ভেঙে তছনছ করার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি প্রবীর সরদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, কেন্দ্রীয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক প্রণয় সাহা, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক জসিম উদ্দিন, নিপীড়নের বিরুদ্ধে শাহবাগের সংগঠক আকরামুল হক, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম এবং উদীচীর কোষাধ্যক্ষ বিমল মজুমদার। সমাবেশে সংগীত ও আবৃত্তি পরিবেশন করেন উদীচীর শিল্পীরা।

শনিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত সাংস্কৃতিক সমাবেশে বক্তারা বলেন, জামায়াত ও মৌলবাদী শক্তি সরকারের আশ্রয়-প্রশ্রয়ে ভেতরে ভেতরে বিষবৃক্ষে পরিণত হচ্ছে। যার প্রমাণ নড়াইলের কালিয়ায় জামায়াতের রোকন এবং আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যানের বড় ভাই আলী মিয়ার নেতৃত্বে বাউল সাধক হারেজ ফকিরের ওপর হামলা ও তার সংগীতচর্চার যন্ত্রপাতি ভাঙার ঘটনা। তারা সরকারের ছত্রছায়ায় বসে একের পর এক দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছে।

নেতৃবৃন্দ আরও বলেন, তারা কোথাও সাম্প্রদায়িক হামলা করছে, আবার কোথাও সংস্কৃতি চর্চার অনুষঙ্গগুলি ভাঙচুর,অগ্নিসংযোগ বা লুটপাটে মূল ভূমিকা পালন করছে। এমনকি সংস্কৃতি চর্চার কেন্দ্রগুলোকে ভেঙেচুরে গুড়িয়ে দিচ্ছে, সম্পত্তি দখল করছে। তাই, সময় এসেছে এদের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App