×

জাতীয়

নিয়োগে চাপের কথা শিক্ষামন্ত্রীর কাছে তুলে ধরলেন উপাচার্যরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫০ পিএম

নিয়োগে চাপের কথা শিক্ষামন্ত্রীর কাছে তুলে ধরলেন উপাচার্যরা

উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: ভোরের কাগজ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা দায়িত্ব পালনের সময় নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। এসব সমস্যা সমাধানে শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কাউন্সিল ভবনে উপাচার্যদের সঙ্গে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. হাবিবুর রহমান সভাপতিত্ব করেন। বিকেল সাড়ে তিনটা থেকে শুরু হওয়া এই সভা সাড়ে ৬টায় শেষ হয়। প্রায় ৪০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এই বৈঠকে যোগ দিয়েছেন।

সভা সূত্রে জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা দায়িত্ব পালনের সময় অডিট কার্যক্রম পরিচালনা, নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক চাপসহ একাধিক সমস্যার সম্মুখীন হন। বাজেট বরাদ্দ নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঙ্গে মতপার্থক্য দেখা দেয়। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের জন্য সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মানহানীর বিষয়টিও শিক্ষামন্ত্রীকে অবহিত করা হয়। উপাচার্যদের এসব সমস্যা সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে দীর্ঘদিন ধরে চলা এই সমস্যা সহসাই সমাধান হবে না বলে মনে করছেন উপাচার্যরা।

জানতে চাইলে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাসিম আখতার ভোরের কাগজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন চালাতে যেসব সমস্যা হয় সেগুলোই বৈঠকে আলোচিত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন ভোরের কাগজকে বলেন, বিশ্ববিদ্যালয়ে কোথায় কীরকম ঘাটতি রয়েছে তা আমরা মন্ত্রী মহোদয়কে জানিয়েছি। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগের বিষয়ে উপাচার্যরা বলেছেন, তারা স্বচ্ছভাবেই নিয়োগ দিতে চান। কিন্তু বিভিন্নকারণে অনেকসময় ব্যত্যয় ঘটে। সবশুনে শিক্ষামন্ত্রী, উপাচার্যদের বলেছেন, স্বচ্ছতার সঙ্গে কাজ করে যেতে। সমস্যা হলে তিনি দেখবেন।

নাম প্রকাশ না করার শর্তে সভায় উপস্থিত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গণমাধ্যমকে বলেন, দায়িত্ব পালনকালে আমাদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এসব সমস্যা আমরা মন্ত্রীকে বলেছি। তিনি আমাদের সমস্যাগুলো শুনেছেন। তিনি আরো বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এসব সমস্যার সম্মুখীন হচ্ছি। তবে সমস্যার সমাধান না হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। সভায় মন্ত্রীকে এসব সমস্যা দ্রুত সমাধানের অনুরোধ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App