×

জাতীয়

দুই দশক পর গ্রেপ্তার শীর্ষ সন্ত্রাসী জাকির খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:১১ পিএম

দুই দশক পর গ্রেপ্তার শীর্ষ সন্ত্রাসী জাকির খান

শীর্ষ সন্ত্রাসী জাকির খান র‌্যাবের হাতে গ্রেপ্তার। ছবি: ভোরের কাগজ

নারায়ণগঞ্জের পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী ছাত্রদলের সাবেক সভাপতি জাকির খানকে দীর্ঘ দুই দশক পর অস্ত্রসহ রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

আত্মগোপনে থাকা জাকির খান বিদেশে পলাতক আছে- এমনটাই জানতো নারায়ণগঞ্জের মানুষ। ইতোমধ্যে একাধিক মামলায় তার সাজা হয়েছে।

জাকির খানের গ্রেফতার বিষয়ে শনিবার দুপুরে আদমজী র‍্যাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে র‍্যাব ১১ এর অধিনায়ক লেঃ কর্ণেল তানভীর মাহমুদ পাশা বলেন, নারায়ণগঞ্জের এক সময়ের শীর্ষ সন্ত্রাসী, একচ্ছত্র ক্ষমতার অধিকারী, গডফাদার এবং সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আলোচিত নাম জাকির খান। যার নামে চারটি হত্যাসহ অসংখ্য মামলা রয়েছে এবং বিভিন্ন সময়ে তিনি এসকল মামলায় জেল খাটেন। জেল থেকে ছাড়া পাওয়ার পর তিনি আরো দুর্ধর্ষ হয়ে ওঠেন। এসময় তিনি নারায়ণগঞ্জ এর দেওভোগ এলাকায় বিশাল সন্ত্রাসী বাহিনী ও মাদকের সম্রাজ্য গড়ে তোলেন। এক পর্যায়ে দেওভোগ এলাকার অপর শীর্ষ সন্ত্রাসী দয়াল মাসুদকে শহরের সোনার বাংলা মার্কেটের পিছনে প্রকাশ্যে গুলি করে হত্যা করে শহরের ত্রাস হিসেবে পরিচিত হয়ে ওঠেন।

তিনি বলেন, সর্বশেষ ২০০৩ সালে সাব্বির আলম হত্যাকাণ্ডের পরে তিনি দেশ ছেড়ে থাইল্যান্ডে পাড়ি জমান। এ সময়ে বিভিন্ন মামলায় জাকির খান দোষী সাব্যস্থ হলে আদালত তাকে সাজা দেন। এরপর থেকেই গ্রেফতার এড়াতে জাকির খান দেশের বাইরে অবস্থান করছিলেন।

র‍্যাব জানায়, শীর্ষ সন্ত্রাসী জাকির খানের বিষয়ে র‍্যাব-১১ খোঁজ-খবর শুরু করে। এরই ধারাবাহিকতায় শুক্রবার রাতে র‍্যাব-১১ এর নারায়ণগঞ্জের একটি বিশেষ অভিযানে ডিএমপি ঢাকার ভাটারা থানার বসুন্ধরা এলাকা থেকে একটি বিদেশী পিস্তলসহ জাকির খানকে গ্রেফতার করা হয়। প্রাথমিক অনুসন্ধান ও আসামিকে জিজ্ঞাসাবাদে জানা যায়, আসামি জাকির খানের বিরুদ্ধে ১৯৯৪ সালে সন্ত্রাসমূলক অপরাধ দমন বিশেষ আইনে মামলা দায়ের করা হয়। উক্ত মামলায় আসামি জাকির খানের ১৭ বছরের সাজা হয়। পরবর্তীতে উচ্চ আদালতে তার সাজা কমে আট বছর হলেও তিনি গ্রেফতার এড়াতে দেশে এবং বিদেশে প্রায় ২১ বছর পলাতক ছিলেন।

র‍্যাব আরো জানায়, মূলত ২০০৩ সালে সাব্বির আলম হত্যা মামলায় আসামি হলে তিনি আত্মগোপনে চলে যান। তাকে জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, তিনি দীর্ঘ দিন থাইল্যান্ডে আত্মগোপনে ছিলেন এবং সম্প্রতি ভারত হয়ে বাংলাদেশে আসেন। এরপর থেকে তিনি পরিচয় গোপন করে ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় স্বপরিবারে বসবাস করছিলেন। গ্রেফতারকৃত জাকির খানের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, জাকির খান এক সময় ছাত্রদলের নেতা ছিলেন। পরবর্তীতে বিএনপির রাজনীতিতে জড়ান। দীর্ঘ প্রায় দেড় যুগেরও কাছাকাছি সময় ধরে দেশের বাইরে অবস্থান করেন। পরে তিনি দেশে ফিরে আসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App