×

জাতীয়

দেশকে অস্থির করতে সহিংসতার পথ বেছে নিচ্ছে বিএনপি: কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২, ১২:২৫ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সুষ্ঠু ভোটের দাবি আদায়ে দলকে সংগঠিত করার পাশাপাশি অহিংস লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। দলটির নেতারা বলছেন, এ মুহূর্তে তাদের সব মনোযোগ শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে বৃহত্তর আন্দোলনের দিকে যাওয়া। তবে ১৫ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপির জন্য এটাকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২০২৩ সালের ১ সেপ্টেম্বর বিএনপি যখন ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করে, তার চার মাসের মাথায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা। ইতোমধ্যে বিএনপি ঘোষণা দিয়েছে, বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না তারা। ফলে নিরপেক্ষ নির্বাচনের দাবি আদায় করতে হলে বিএনপির জন্য আগামী ১৬ মাসই হবে মাঠের আন্দোলনের কঠিন সময়। এই লম্বা সময় দলটি কীভাবে মাঠে থাকবে, সে চিন্তা ও পরিকল্পনা নিয়েই এগোচ্ছেন নীতিনির্ধারকরা।

বিএনপি এরই মধ্যে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কিছু কর্মসূচি শুরু করেছে। ২২ আগস্ট থেকে ঢাকার বাইরে জেলা ও উপজেলা পর্যায়ে এ কর্মসূচি শুরুর দিন থেকে গতকাল পর্যন্ত প্রতিদিনই কোথাও না কোথাও হামলা, মারধর ও বাধার মুখে পড়েছে দলটি। দলের কেন্দ্রীয় দপ্তরের সূত্র জানায়, গত ১০ দিনে বিএনপির কর্মসূচিতে পুলিশ ও ক্ষমতাসীন দলের হামলায় ৮০০ নেতাকর্মী আহত হন। এক হাজার দুই শতাধিক মামলা এবং ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App