×

সাহিত্য

দাবি আদায়ে গান কবিতায় প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২, ১১:১৬ পিএম

দাবি আদায়ে গান কবিতায় প্রতিবাদ

শুক্রবার বিকেলে শাহবাগে গণসংস্কৃতি পরিষদের আয়োজনে সংস্কৃতি কর্মীদের প্রতিবাদ। ছবি: ভোরের কাগজ।

দাবি আদায়ে গান কবিতায় প্রতিবাদ

ফাইল ছবি

প্রতিবাদী গান, কবিতা, নাচ ও পথনাটকের মধ্য দিয়ে তেল-গ্যাস-বিদ্যুতের চরম সংকট ও চা-শ্রমিক শোষণের প্রতিবাদ জানিয়েছে সংস্কৃতি কর্মীরা।

শুক্রবার (২ সেপ্টেম্বর) বিকেলে শাহবাগে গণসংস্কৃতি পরিষদের আয়োজনে এ প্রতিবাদী গণসঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে জাতীয় ও উদ্বোধনী সংগীত পরিবেশন করেন সৈয়দ তামজিদ ও তার দল। বক্তব্য দেন সংগঠনের প্রধান সমন্বয়কারী কবি শওকত হোসেন।

[caption id="attachment_365494" align="aligncenter" width="700"] গান, কবিতা, নাচ ও পথনাটকের মধ্য দিয়ে প্রতিবাদ জানান সংস্কৃতি কর্মীরা। ছবি: ভোরের কাগজ।[/caption]

জাতীয় সংগীতের পরে সাংস্কৃতিক প্রতিবাদের শুরুতে মাসুদ এলাহি একবার সবুরের দেশে গান পরিবেশন করেন। পরে কে তোমার আর যাবে সাথে; পরবি যেদিন কালের সাথে গান পরিবেশন করেন মাসুদ এলাহি। সমবেত কন্ঠে দলীয় সঙ্গীত পরিবেশন করেন গণসঙ্গীতের শিল্পীরা। এরপর মেহেদী হাসান ও তার দল মাগো আমরা তোমার শান্তি প্রিয় শান্ত ছেলে দলীয় সঙ্গীত পরিবেশন করেন। আরিফুল ইসলাম আরিফ কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতাটি আবৃত্তি করেন। স্বাধীনতা আমার কবিতাটি আবৃত্তি করেন মাকসুদা আলম। মঈনুদ্দিন আহমেদ রানা কুইক কুইক রেন্টাল, দেশটা কি মেন্টাল; বিদ্যুৎ সংকটে জনগন নাজেহাল র‌্যাপ সঙ্গীত পরিবেশন করেন।

নিজেদের লেখা প্রতিবাদী কবিতা পাঠ করেন ফয়সাল আহমেদ, আলমগীর হোসেন, শওকত হোসেন ও জহুরুল ইসলাম। আবৃত্তিতে অংশ নেন তানজিদা ইসরাত ঋতু ও নুসরাত জাহান। পরে অনুষ্ঠানে আলমগীর হোসেন, রোমান সিঙ্গার একে একে কয়েকটি প্রতিবাদী গান পরিবেশন করেন। অনুষ্ঠানের এ অংশে প্রতিবাদী কোরিওগ্রাফি বা নৃত্য পরিবেশন করেন শাহরিয়ার সুমন ও তার দল।

তেল-গ্যাস-বিদ্যুতের চরম সংকট ও চা-শ্রমিক শোষণের নেপথ্যের ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিদ্রুপ করে কবি শওকত হোসেনের পরিকল্পনায় ব্যাঙ্গাত্মক পথনাটক পদক এ অভিনয় করেন গণসংস্কৃতি পরিষদের নাট্যশিল্পীবৃন্দ। প্রধান চরিত্রে ছিলেন শিবলি সাদিক, মেহেদী হাসান, আলমগীর হোসেন, রোমান ও রাজু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App