×

জাতীয়

আবৃত্তি সমন্বয় পরিষদের দেশব্যাপী কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৪ পিএম

আবৃত্তি সমন্বয় পরিষদের দেশব্যাপী কর্মসূচি

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে সম্প্রীতির সংগ্রামে আমরা শীর্ষক কর্মসূচিতে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। ছবি: ভোরের কাগজ।

সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে সমাজের সব অংশের মানুষের মধ্যে দৃঢ় ঐক্য প্রতিষ্ঠার লক্ষে দেশের আট জেলায় সম্প্রীতির সংগ্রামে আমরা শীর্ষক কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। দেশের আট জেলায় ১৬টি আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার থেকে এই কর্মসূচি শুরু করেছে সংগঠনটি। নানা আয়োজনের মধ্য দিয়ে এ কর্মসূচি অব্যহতভাবে চলবে।

শুক্রবার (২ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ। এ সময় সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলির সদস্য রেজিনা ওয়ালী লীনা ও যুগ্ম সম্পাদক আজহারুল হক আজাদ উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান নূর বলেন, স্বাধীনতাবিরোধী চক্রের ছত্রছায়ায় ধর্মান্ধ উগ্রবাদী গোষ্ঠী মাঝে মাঝেই এদেশে মাথাচাড়া দেয়। বিশেষ করে, নির্বাচন সামনে এলে তাদের অপতৎপরতা বেড়ে যায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করার মধ্য দিয়ে বারবার ষড়যন্ত্রে মেতে ওঠে। সাম্প্রদায়িক সহিংসতার মতো ঘৃণ্য অপতৎপরতা চালায় তারা।

তিনি বলেন, আগামী নির্বাচনকে কেন্দ্র করে আমরা এ কর্মসূচি বাস্তবায়ন করছি। আমরা মানুষকে বোঝাতে চাই, যারা দেশের সংস্কৃতি ও স্বাধীনতার বিরুদ্ধে, তারা যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে। স্বাধীনতার স্বপক্ষে শক্তিরাই যেন দেশের চালিকাশক্তি হন, আমরা শিল্পীরা তা মানুষের মাঝে তুলে ধরতে চাই। তিনি বলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদসহ সংস্কৃতির সব শাখার কর্মীরা এ ধরনের ষড়যন্ত্র, চক্রান্তসহ দেশবিরোধী সব অপতৎপরতার বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

লিখিত বক্তব্যে আহ্কাম উল্লাহ বলেন, সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই এই প্রতিপাদ্যে রাজধানীসহ সারা দেশে ২০০ আবৃত্তি সংগঠনের আয়োজনে আবৃত্তি ও আলোচনা এবং সংস্কৃতির সব শাখার শিল্পী-কর্মীদের সংহতি পর্বসহ নানা আয়োজন। এই কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে সব প্রজন্মের মানুষকে মুক্তিযুদ্ধের চেতনার আলোয় সম্প্রীতির বার্তায় উজ্জীবিত করা। উগ্র ধর্মান্ধ-সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে সামাজিক-সাংস্কৃতিক প্রতিরোধ গড়ে তোলা। সম্প্রীতির বাংলাদেশ গড়ার লক্ষ্যে সমাজের সব অংশের মানুষের মধ্যে সুদৃঢ় ঐক্য প্রতিষ্ঠা করা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নড়াইলের কালিয়ায় স্থানীয় জামায়াত নেতার নেতৃত্বে লালনসাধক হারেজ ফকিরকে মারধর করে তার আখড়াবাড়িতে থাকা সংগীতচর্চার অনুষঙ্গ হারমোনিয়াম, তবলা, দোতারা, বাঁশিসহ বিভিন্ন উপকরণ ভেঙে দেওয়ার ঘটনারও প্রতিবাদ জানিয়েছে আবৃত্তি সমন্বয় পরিষদ।

ঢাকা ছাড়াও চলতি মাসে মাগুরায় কণ্ঠবীথি, খুলনার আবৃত্তি ইশকুল, রাজবাড়ির আবৃত্তি পরিষদ, ফরিদপুরের আবৃত্তি সংসদ; ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস আবৃত্তি সংগঠন, সিলেটে মৃত্তিকায় মহাকাল, মানিকগঞ্জের বর্ণন, নারায়ণগঞ্জের শ্রুতি, নোয়াখালীতে আবৃত্তি একাডেমি, কুমিল্লায় শব্দশ্রুতি, ফেনীতে অনুরণন আবৃত্তি চর্চা কেন্দ্র, ভোলায় জীবন পুরাণ আবৃত্তি একাডেমি এবং কিশোরগঞ্জের চন্দ্রাবতী আবৃত্তি সংসদ এবং টাঙ্গাইলের স্বরস্রোত আবৃত্তি সমন্বয় পরিষদ বিভিন্ন কর্মসূচির আয়োজন রেখেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App