×

আন্তর্জাতিক

ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরীর উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৬ পিএম

ভারতের তৈরি প্রথম বিমানবাহী রণতরীর উদ্বোধন

ছবি: সংগৃহীত

ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (২ সেপ্টেম্বর) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কেরালার কোচিন শিপইয়ার্ডে জমকালো অনুষ্ঠানে রণতরীটি উদ্বোধন করা হয়। খবর: এনডিটিভির

২৬২ মিটার উঁচু ও ৬২ মিটার চওড়া আইএনএস বিক্রান্ত ভারতের তৈরি সবচেয়ে বড় যুদ্ধজাহাজ। ৪৫ হাজার টনের এই রণতরী তৈরিতে খরচ হয়েছে ২০ হাজার কোটি রুপি। এই যুদ্ধজাহাজে এক হাজার ৬০০ ক্রু থাকার ব্যবস্থা রয়েছে। মিগ-২৯কে’র মতো যুদ্ধবিমান ওঠানামা করার সুবিধা আছে। সব মিলিয়ে ৩০টি বিমান ওঠানামা করতে পারবে।

এক দশকেরও বেশি সময় ধরে এই রণতরী নির্মাণের কাজ চলেছে। গত বছরের আগস্টে ট্রায়াল শুরু হয়। বছর খানেক ধরে চলমান পরীক্ষা-নিরীক্ষা শেষে সামুদ্রিক ট্রায়াল সফল হয়েছে বলে নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়।

আইএনএস বিক্রান্ত নামে ভারতের নৌবাহিনীতে আরেকটি রণতরী ছিল। যা ১৯৭১ সালে বাংলাদেশের অভ্যুদয়কালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ওই জাহাজটি নব্বইয়ের দশকের শেষ দিকে ভেঙে ফেলা হয়। এতদিন ভারতীয় নৌবাহিনীর একমাত্র বিমানবাহী যুদ্ধজাহাজ হিসেবে ছিল আইএনএস বিক্রমাদিত্য। এটি ২০১৪ সালে রাশিয়া থেকে কেনা হয়।

বিক্রান্ত হাতে পাওয়ার পর বিমানবাহী রণতরী নির্মাণকারী দেশ হিসেবে আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, চীন, ফ্রান্সের মতো দেশের তালিকায় ঢুকে পড়ল ভারত। এছাড়া আইএনএস বিক্রান্তে যে সব মেশিন বা সরঞ্জাম ব্যবহার করা হয়েছে, সেগুলোও নেয়া হয়েছে ভারতেরই বিভিন্ন সংস্থা থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App