খাগড়াছড়িতে আবারও গুলি, ইউপিডিএফ সংগঠক নিহত

আগের সংবাদ

মন কষাকষির পর এক ফ্রেমে শুভশ্রী-মিমি

পরের সংবাদ

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে পৌঁছেছে জাতিসংঘ পরিদর্শক দল

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১:১৩ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ৪:২৫ অপরাহ্ণ

ইউক্রেনের রুশ অধিকৃত জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র পরিদর্শনে যাওয়া জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকরা অবশেষে সেখানে পৌঁছেছেন বলে খবর পাওয়া যাচ্ছে। এই পরিদর্শক দল এর আগে পরমাণু কেন্দ্রের কাছাকাছি ইউক্রেনের একটি তল্লাশি চৌকিতে আটকে পড়েছিল।

ইউক্রেন এবং রাশিয়া- দুই দেশের কর্মকর্তারাই নিশ্চিত করেছেন যে জাতিসংঘ পরিদর্শক দল এখন জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রে পৌঁছে গেছে। গত কিছুদিন ধরে রাশিয়া এবং ইউক্রেন পরস্পরের বিরুদ্ধে কেন্দ্রের আশেপাশে গোলাবর্ষণের অভিযোগ করছিল।

ইউক্রেন বলছে, এই কেন্দ্রের কাছাকাছি এলাকায় আবার নতুন করে রুশ গোলাবর্ষণ হয়েছে এবং এর কারণে কেন্দ্রের একটি পরমাণু চুল্লি বন্ধ করে দিতে হয়েছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মিশনের প্রধান রাফায়েল গ্রসি বলেন, কয়েক ঘণ্টার বিলম্ব সত্ত্বেও তার টিম জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র পরিদর্শনে বদ্ধপরিকর।

জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পুরো ইউরোপের সবচেয়ে বড় কেন্দ্র। জাপোরিঝিয়া শহরটির নিয়ন্ত্রণ যদিও এখনো ইউক্রেনের হাতে, বিদ্যুৎ কেন্দ্রটির অবস্থান ৩৪ কিলোমিটার দূরে নিপার নদীর অপর তীরে। এই কেন্দ্রটির নিয়ন্ত্রণ রুশ সামরিক বাহিনীর হাতে।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়