×

জাতীয়

সার্কভূক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ঘাটতি ১১.৯৮৬ মিলিয়ন ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩১ পিএম

সার্কভূক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ঘাটতি ১১.৯৮৬ মিলিয়ন ডলার

২০২১-২২ অর্থ বছরে সার্কভূক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১১ হাজার ৯৮৬ দশমিক ৯৮ মিলিয়ন ডলার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে মোহাম্মদ এবাদুল করিমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তার দেয়া তথ্যানুযায়ী এই সময়ের মধ্যে দেশ থেকে রপ্তানি করা হয়েছে ২ হাজার ২৪৬ দশমিক ৪২ মিলিয়ন ডলার এবং আমদানির পরিমাণ ১৪ হাজার ২৩৩ দশমিক ৪০ মিলিয়ন ডলার।

এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, ২০২১-২২ অর্থ বছরে বাংলাদেশ থেকে হিমায়িত চিংড়ি রপ্তানি করে ৪০৭ দশমিক ২৫ মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয় হয়েছে।

৬৭ লাখ মেট্রিক টন গম আমদানি

বিগত ২০২১-২২ অর্থ বছরে বিদেশ থেকে ৬৭ লাখ ২ হাজার ৬৮৮ দশমিক ৫ মেট্রিক টন গম আমদানি করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তার দেয়া তথ্যমতে, একই সময়ে চাল আমদানি করা হয়েছে ১৫ লাখ ৪৪ হাজার ১৪৫ দশমিক ৮ মেট্রিক টন। ভোজ্য তেল আমদানি করা হয়েছে ১৯ লাখ ৯৫ হাজার ৫৩৯ দশমিক ৮ মেট্রিক টন, তৈল বীজ ২৭ লাখ ৭৭ হাজার ৪৬৮ দশমিক ৮ মেট্রিক টন, চিনি ২৭ লাখ ৮ হাজার ৪৯ দশমিক ৮ মেট্রিক টন, মসলা ৩ লাখ ৬৩ হাজার ১০৭ দশমিক ৫ মেট্রিক টন, ডাল ১২ লাখ ৪৮ হাজার ৩৯২ দশমিক ৭ মেট্রিক টন, ফলমুল ১২ লাখ ৩৬ হাজার ১৩১ দশমিক ৪ মেট্রিক টন, দুগ্ধজাতপণ্য ১ লাখ ৫৬ হাজার ২৪৬ দশমিক ২ মেট্রিক টন, পেয়াজ ৬ লাখ ৯৯ হাজার ১২৯ দশমিক ৩ মেট্রিক টন এবং রসুন আমদানী করা হয়েছে ৫৪ হাজার ২৩৭ দশমিক ৬ মেট্রিক টন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App