×

সারাদেশ

আখাউড়ায় তিনভাগে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২২, ১১:২১ পিএম

আখাউড়ায় তিনভাগে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালন

বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালন। ছবি: ভোরের কাগজ।

আন্দোলনে পিছটান একদিন আগে! ঠিক একদিন পর অন্য চেহারায় বিএনপি। তিনস্থানে পালন করলো দলটির প্রতিষ্ঠা বার্ষিকী। এটা বিএনপির চাঙ্গা ভাব- এমনটা ভাবার কোনো কারণ নেই। মূলত দলীয় বিভক্তির অংশ হিসেবে পৃথকভাবে এ কর্মসূচি পালন হয়। বিএনপি’র এ হাল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বুধবার সমাবেশ ডাক দিয়ে মাঠে দেখা যায়নি দলটির নেতা-কর্মীকে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দলীয় কার্যালয় ও পৃথক দুই বাড়িতে দলটির প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান কমিটির আহ্বায়ক জয়নাল আবেদীন আব্দু ও সদস্য সচিব মো. খোরশেদ আলমের নেতৃত্বে পৌর এলাকার সড়ক বাজারে দলীয় কার্যালয়ে, সাবেক সভাপতি মোসলেম উদ্দিনের নেতৃত্বে তার খারকুটের বাসভবনে ও সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর মিশনের নেতৃত্বে বিএনপি নেতা শফিকুল আলমের মসজিদ পাড়ার বাড়িতে পৃথকভাবে কেক কাটাসহ আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রতিটি আয়োজনেই বিএনপি, যুবদল, ছাত্রদল নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ব্যক্তিগত সহকারি আব্দুর রহমান সানির বড় ভাই কবির আহমেদের অনুসারি হিসেবে পরিচিত হলেন উপজেলা বিএনপি’র বর্তমান কমিটির নেতারা। অন্যদিকে সাবেক সংসদ সদস্য মুশফিকুর রহমান ও বিগত নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়া নাসির উদ্দিন হাজারির সমর্থক হিসেবে পরিচিত হলেন সাবেক সাধারণ সম্পাদক আবুল মুনসুর মিশনের গ্রুপ। অন্যদিকে সাবেক সভাপতি ও দলীয় মনোনয়ন পাওয়া মোসলেম উদ্দিনের নেতৃত্বে আরেক গ্রুপ বিরাজমান।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার আখাউড়ায় কর্মসূচি ঘোষণা করে বিএনপি। তবে দিনভর কোথাও তাদেরকে মাঠে দেখা যায়নি। বরং পরে কর্মসূচি ঘোষণা দিয়ে সড়ক বাজার এলাকায় সমাবেশ করে আওয়ামী লীগ। এ নিয়ে বিএনপি নেতা-কর্মীদের মাঝে প্রতিক্রিয়া দেখা দেয়। দায়িত্বশীলরা জানিয়েছেন, সংঘাত এড়াতে তারা ইচ্ছে করেই মাঠে নামেননি। এছাড়া সমাবেশের আগের রাতে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের বাড়িতে বাড়িতে গিয়ে পুলিশ হানা দিয়ে হয়রানি করে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।

মুশফিকুর রহমান ও নাসির উদ্দিন হাজারির সমর্থক এক বিএনপি নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বর্তমান কমিটি আন্দোলন করতে ব্যর্থ হয়েছে। যে কারণে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে তারা বাধ্য হয়েই আলাদাভাবে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছেন।

উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক আবুল মুনসুর মিশন আলাদাভাবে কর্মসূচি পালনের বিষয়টি স্বীকার করেছেন। তিনি জানান, অগঠনতান্ত্রিকভাবে এবং আগের কমিটির ৪১ জনকে বাদ দিয়ে কমিটি গঠন করায় বেশিরভাগ নেতা-কর্মী আলাদা হয়ে কর্মসূচি পালন করছে।

সাবেক সভাপতি মোসলেম উদ্দিন বলেন, বর্তমান কমিটি আন্দোলন ডাক দিয়ে পালন করেনি। তারা ব্যর্থ হয়েছে। যে কারণে মর্যাদার কথা চিন্তা করে দলের নেতা-কর্মীরা আমার বাড়িতে এসে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানের আয়োজন করে।

উপজেলা বিএনপি’র আহ্বায়ক জয়নাল আবেদীন আব্দু বলেন, মূল স্রোতের বাইরে গিয়ে কেউ যদি বাড়ি-ঘরে দলের প্রোগ্রাম পালন করে তাহলে তো তাদেরকে না করা যাবে না। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা আন্দোলন করতে ব্যর্থ হয়েছি কি-না সেটা সবাই বুঝেছে। মূলত সার্বিক পরিস্থিতিতে সংঘাত এড়াতে আমাদের নেতা কবির আহমেদের নির্দেশে আন্দোলন কর্মসূচি পালন করা হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App