×

জাতীয়

লাউতলা খালের পাশে হচ্ছে খেলার মাঠ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২, ০৬:২৩ পিএম

লাউতলা খালের পাশে হচ্ছে খেলার মাঠ

বুধবার রাজধানীর মোহাম্মদপুরে ডিএনসিসির উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ।

লাউতলা খাল সংলগ্ন উদ্ধার করা জায়গায় শিগগিরই একটি খেলার মাঠ নির্মাণ করা হবে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, গাছ একটি শহরের পরিবেশের অপরিহার্য উপাদান। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকা শহরে যে অল্প কিছু গাছ আছে সেগুলোও কেটে স্থাপনা গড়ে তোলা হচ্ছে। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। গাছপালা না থাকায় প্রকৃত তাপমাত্রার চেয়ে অনুভূত হয় অনেক বেশি। ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বৃক্ষরোপণ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব উর রহমান, শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ, অঞ্চল ৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. হুমায়ুন রশীদ জনি, ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ, ৩৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন প্রমুখ। আয়োজকরা জানান, এইচএসবিসি ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতায় ডিএনসিসি লাউতলা খালে দুই হাজার গাছ রোপণ করবে এবং রক্ষণাবেক্ষণ করবে।

মেয়র বলেন, বছিলার রামচন্দ্রপুর-লাউতলা খাল দীর্ঘদিন অবৈধভাবে দখল হয়ে ছিল। লাউতলা খালের ওপর অবৈধভাবে গড়ে তোলা হয়েছিল ট্রাক স্ট্যান্ড। এখানে প্রায় ১৩০০ ট্রাক রাখা হতো। অবৈধভাবে মার্কেট নির্মাণ করা হয়েছিল। অবৈধ ট্রাক স্ট্যান্ড ও মার্কেট উচ্ছেদ করে আমরা এই লাউতলা-রামচন্দ্রপুর খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। খালে এখন পানির প্রবাহ নিশ্চিত হয়েছে, নৌকা চলাচল করছে।

শহরের পরিবেশ রক্ষায় নগরবাসীকে সহযোগিতার আহ্বান জানিয়ে মেয়র বলেন, আজকে যারা ছোট্ট শিশু তাদের প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। তাদের জন্য বাসযোগ্য শহর নিশ্চিত করতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ সৃষ্টি করতে হবে। লাউতলা খালের পাড়ে বৃক্ষরোপণ করে এখানে নান্দনিক পরিবেশ নিশ্চিত করা হবে। আমরা এখানে ওয়াকওয়ে নির্মাণ করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App