×

খেলা

বিরাট-যাদবের ব্যাটে ভারতের বড় সংগ্রহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২, ০৯:৪৪ পিএম

বিরাট-যাদবের ব্যাটে ভারতের বড় সংগ্রহ

বুধবার এশিয়া কাপে হংকংয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩১ তম হাফসেঞ্চুরি তুলে নেয়ার পথে বাউন্ডারি হাঁকান বিরাট কোহলি

এশিয়া কাপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে বুধবার মুখোমুখি হয় হংকং। এর আগে আরও তিনবার এশিয়া কাপে অংশগ্রহণ করলেও তুলনামূলক শক্তিশালী দল নয় ভারতের এই প্রতিপক্ষ। আন্ডারডগ হিসেবে খেলতে নেমেও মনোবল হারায়নি অধিনায়ক নিজাকাত খান। টস জিতে শক্তিশালী ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রন জানান। নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া ১৯২ রান সংগ্রহ করে। বিরাট কোহলি ৪৪ বলে ৫৯ এবং সূর্য কুমার যাদব ২৬ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন। এ ম্যাচ জিততে হলে হংকংকে ১৯৩ রান সংগ্রহ করতে হবে।

ক্রিকেট ভক্তরা ভেবেই নিয়েছিল ভারত বোধ হয় এই আসারের সর্বোচ্চ রানের রেকর্ড গড়তে যাচ্ছে। কিন্তু সেখানেও অসীম সাহসিকতার প্রমান দিয়েছে হংকংয়ের বোলাররা। পাওয়ার প্লে’র ৬ ওভারে মাত্র ৪৪ রান দিয়ে সাজঘরে ফিরিয়েছেন রোহিত শর্মাকে। পঞ্চম ওভারের পঞ্চম বলে ক্যাচ উঠিয়ে সাজঘরে ফিরেন রোহিত। আউট হওয়ার আগে ২ চার ও এক ছক্কায় ১৩ বলে করেছেন ২১ রান।

এরপর ৫৬ রানের পার্টনারশিপ গড়েন লোকেশ রাহুল ও বিরাট কোহলি। ১৩তম ওভারের শেষ বলে সাজঘরে ফিরেন আরেক উদ্বোধনী ব্যাটার লোকেশ রাহুল। হাটু গেড়ে লম্বা শট খেলতে গিয়ে ব্যাটের কানায় লেগে বল উইকেটরক্ষকের গ্লাভসবন্দী হয়। ২ ছক্কার সাহায্যে ৩৯ বলে ৩৬ রান করেছেন লোকেশ রাহুল। দলীয় শতরান পূরন করতে বিরাট কোহলিদের অপেক্ষা করতে হয়েছে ইনিংসে চৌদ্দতম ওভার পর্যন্ত। দুবাইয়ে আজ হংকংয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩১তম হাফসেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। সূর্যকুমার যাদব টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৬ষ্ট হাফসেঞ্চুরির আদায় করে নেন।

বাবর হায়াত, এহসান খান, ইয়াসিম মুর্তাজা হংকংয়ের এই তিন ক্রিকেটার বাবা হয়েছেন। তবে সন্তানের মুখ এখনো দেখা হয়ে ওঠেনি তাদের। এই যে হংকংয়ের ক্রিকেটাররা টানা তিন মাস ক্রিকেট খেলে যাচ্ছেন, এমনকি সন্তানসন্ততির মুখ পর্যন্ত দেখা হচ্ছে না, এটা এক বিস্ময়কর ব্যাপারই! কারণ, হায়াত-এহসান-ইয়াসিমরা যে পুরোদস্তুর পেশাদার ক্রিকেটার নন।

শুধু এই তিনজন কেন, হংকং দলের বেশির ভাগ ক্রিকেটারই অন্য পেশার সঙ্গে যুক্ত। এটাই তো হওয়ার কথা! হংকংয়ে ক্রিকেট খেলে মনের ক্ষুধা মিটতে পারে, কিন্তু পেটের ক্ষুধা দূর হওয়ার নয়। দেশটিতে ক্রিকেট খেলাটা এখনো ওই রকম পেশা হয়ে ওঠেনি যে শুধু ক্রিকেট দিয়ে সেখানে পেট চলবে। হংকং দলের ক্রিকেটাররা এটা ভালো করেই জানেন, আর এ কারণেই তাঁরা পেট চালাতে চাকরি কিংবা ব্যবসা করেন। আর ক্রিকেটটাকে ভালোবাসেন বলেই শত বিপত্তি পেরিয়ে ক্রিকেট খেলাটা চালিয়ে যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App