×

শিক্ষা

ঢাবিতে মাস্টার্সের বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২, ১২:০৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাইরে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও ভর্তির সুযোগ করে দেয়ার সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সুপারিশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগীয় উপ-উপাচার্য (প্রো-ভিসি) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে তিনি বলেন, আগে আমাদের মাস্টার্স পর্যায়ে লেটারাল এন্ট্রি ছিল না। শুধু আমাদের শিক্ষার্থীরাই মাস্টার্সে ভর্তি হতে পারতো। এখন থেকে মাস্টার্সে আসন সংখ্যা ফাঁকা থাকা সাপেক্ষে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিংবা বিদেশি শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দিয়ে ভর্তি হতে পারবে। এক্ষেত্রে কিছু শর্ত থাকবে যেগুলো মেনে আমাদের নিয়মিত মাস্টার্স প্রোগ্রামে ভর্তি পরীক্ষা দিয়ে তারা ভর্তি হবে।

মাকসুদ কামাল আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনার্স শেষ করে মাস্টার্সে সরাসরি ভর্তি হওয়ার সুযোগ থাকবে। তাদের কোনো ভর্তি পরীক্ষা থাকবে না এবং তিন বছর পর্যন্ত এই সুযোগ থাকবে, যা আগেও ছিল। তবে বর্ধিত নিয়ম হলো, কোনো কারণে কোনো বিভাগ বা ইনস্টিটিউটের আসন খালি হলে সেই আসন পূর্ণ করার জন্য বিভাগ কিংবা ইনস্টিটিউট পর্যায় থেকে বিজ্ঞাপন দেয়া হবে এবং আবেদনকারীদের মধ্যে ভর্তি পরীক্ষা নিয়ে ফাঁকা আসনে তাদের ভর্তি করা হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় ‘লাইফ লং এডুকেশনের’ প্রতি লক্ষ্য রেখে এখানে বয়সের কোনো প্রতিবন্ধকতা রাখা হয়নি বলেও অবহিত করেন অধ্যাপক মাকসুদ কামাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App