×

জাতীয়

কিলোমিটারে বাসভাড়া কমলো ৫ পয়সা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২, ০৬:৫১ পিএম

সারাদেশে বাস ভাড়া কিলোমিটার প্রতি ৫ পয়সা কমালো। জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমায় বাস ভাড়াও পুনরায় সমন্বয় করলো বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। মহানগর এলাকায় বাসভাড়া প্রতিকিলোমিটার ২ টাকা ৪৫ পয়সা এবং দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটার ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) বিকেল ৫টায় সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভাড়া নির্ধারণে গঠিত কমিটির বৈঠক শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিনুল উল্লাহ নূর ভাড়া কমানোর ঘোষণা দেন। বৃহস্পতিবার থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

জানা গেছে, উৎসে আয়কর ও শুল্ক ৫ শতাংশ কমানোর পর গত ২৯ আগস্ট মধ্যরাতে দেশে জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা করে কমার ঘোষনা দেয় জ্বালানি বিভাগ। ফলে জ্বালানি তেলের সঙ্গে সমন্বয় করে বাস ভাড়া কমানোর উদ্যোগ নেয় বিআরটিএ। গত মঙ্গলবার এ সংক্রান্তে বিআরটিএ কার্যালয়ে অংশীজনদের উপস্থিতিতে সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় বাস মালিকরাও ভাড়া সমন্বয়ে একমত পোষণ করেন। বুধবার বিআরটিএ আবারো সভা করে। এই সভা শেষে সারাদেশে প্রতি কিলোমিটারে ৫ পয়সা বাস ভাড়া কমানোর ঘোষনা দেয়া হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, তেলের দাম কমলে বাস ভাড়া কমাতে বাস মালিকদের কোনো আপত্তি নেই। এব্যাপারে মালিকরা আগেও বলেছে যে, তেলের দাম কমলে ভাড়া কমানো হবে। বিআরটিএ প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমিয়েছে। সব বাস মালিকরা সরকার নির্ধারিত ভাড়া মেনে চলার জন্য অনুরোধ জানাচ্ছি।

এর গত ৫ আগস্ট রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর ৬ আগস্ট বাস ভাড়া বাড়ানো হয়েছিলো। তখন দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরসহ সব মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়েছিলো।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক বলেন, বাস ভাড়া বাড়ানোর আলোচনায় যাত্রীদের প্রতিনিধি রাখা হয় না। সরকার ও বাস মালিকরা নিজেদের সুবিধা অনুযায়ী বাস ভাড়া নির্ধারণ করে। তারা এর আগে অযৌক্তিক ও অনায্যভাবে বাস ভাড়া বাড়িয়েছে। এখন আবার একতরফাভাবে ভাড়া মাত্র ৫ পয়সা কমিয়েছে। বাস ভাড়া নির্ধারণে কমিটি পুনর্গঠন করা উচিত। কমিটিতে যাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অন্যদিকে ভাড়া কমলেও এই সিদ্ধান্ত কার্যকর হয় না। এজন্য বিআরটিএকে ব্যবস্থা নিতে হবে।

এর আগে গত মঙ্গলবার জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভায় বক্তৃতাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমানোর কথা বলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App