যাকে তাকে দলে নেয়া যাবে না : প্রধানমন্ত্রী

আগের সংবাদ

ধর্ষণ মামলায় কিশোরের ৫ বছর আটকাদেশ

পরের সংবাদ

ড. তৌফিক-ই-ইলাহী বললেন

তেলের দাম ৫ টাকা কমানো ঠিক হয়নি

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২ , ২:৪০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৩১, ২০২২ , ৩:১৩ অপরাহ্ণ

তেলের দাম ৫ টাকা কমানো ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেন, তেল খাদ্য ও সার আমদানির ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনো বিধিনিষেধ নেই। তাই অন্য দেশ থেকে তেল আমদানির ব্যাপারে আমাদের জন্যও কোনো বাধা নাই। আমরা তেল আমদানি করতে পারবো। এক্ষেত্রে রাশিয়া থেকে তেল আনলে ওয়াশিংটনের আপত্তির কথা নয়।

মার্কিন সফর শেষে বুধবার (৩১ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জ্বালানি উপদেষ্টা বলেন, মার্কিন সফরকালে সেখানকার আন্ডার সেক্রেটারি জোসে ডব্লিউ ফার্নান্দেজের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠককালে তিনি আমাকে জানিয়েছেন, বিশ্বের এই সংকটময় পরিস্থিতিতে খাদ্য সার ও জ্বালানির ওপর যুক্তরাষ্ট্র কোনো নিষেধাজ্ঞা দেয়নি। এর অর্থ ইতিবাচকভাবে নিলে আমাদের রাশিয়া কিংবা অন্যান্য দেশ থেকে জ্বালানি তেল আমদানির বিষয়ে ওয়াশিংটনের আপত্তি থাকার কথা নয়।

তিনি বলেন, সারা বিশ্ব জুড়ে জ্বালানি তেলের বাজার এখন অস্থিতিশীল অবস্থায় রয়েছে। এই তেলের বাজার কোথায় গিয়ে দাঁড়াবে এবং কত টাকা বাড়বে বা কমবে তা আল্লাহ ছাড়া কেউ বলতে পারবেন না। আবার রাশিয়া থেকে তেল আমদানি হলেই যে আমাদের জ্বালানি সমস্যার সমাধান হয়ে যাবে এমনটি ভাবার কোনো কারণ নেই।

তৌফিক-ই-ইলাহী আরও বলেন, আমরা দেশের স্থলভাগে তেল গেছ অনুসন্ধানের কাজ শুরু করেছি। বাপেক্সের সহযোগিতা নিয়ে আমরা অনুসন্ধান কাজ চালাব। তবে আমরা আমাদের সমুদ্র সীমা গ্যাস অনুসন্ধানে আইওসিকে কাজ দিচ্ছি। কিন্তু এখন পর্যন্ত আসেনি রোগ সাড়া পাচ্ছি না।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়