×

শিক্ষা

ঢাবিতে নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার কৌশল অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২২, ০৬:৫৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে চারটি ইউনিটের মাধ্যমে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার শিক্ষার্থীরা কোন ইউনিটের মাধ্যমে অংশগ্রহণ করবে এবং কিভাবে নিজ নিজ শাখা/বিভাগ পরিবর্তন করবে তার কৌশল অনুমোদন করা হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ডিনস্ কমিটির এক সভায় এই কৌশল অনুমোদন দেয়া হয়েছে। ডিনস কমিটির একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

বিভিন্ন অনুষদের ডিন ও সভাসূত্রে জানা যায়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীরা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ইউনিট এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে যেকোনো শাখার শিক্ষার্থীদের জন্য চারুকলা ইউনিট নামক ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয়সমূহ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য বিজ্ঞান ইউনিট’র ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত/পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে। মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ব্যবসায় শিক্ষা ইউনিট’র ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে।

এর আগে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে মোট পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারতো। মানবিক শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ ভুক্ত খ ইউনিট; বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট; ব্যবসায় শাখার শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট, এছাড়াও বিভাগ পরিবর্তনের জন্য সব শাখার শিক্ষার্থীরা সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট এবং যেকোনো শাখার শিক্ষার্থীরা চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারতো।

চলতি বছরের ৭ই ফেব্রুয়ারি সাধারণ ভর্তি কমিটির একটি বিশেষ সভার আলোকে আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App