×

জাতীয়

গুমের ঘটনায় ‘নিরপেক্ষ তদন্ত কমিশন' গঠনের দাবি বিএনপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২২, ০৪:১২ পিএম

গুমের ঘটনায় ‘নিরপেক্ষ তদন্ত কমিশন' গঠনের দাবি বিএনপির

গুম-খুনের ঘটনায় জাতিসংঘের অধীনে ‘স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিশন’গঠনের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলছি, গুমের ঘটনায় স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করতে হবে। অন্যথায় গুমের সঙ্গে জড়িত সরকারকে যেভাবে বিচার করা হয়েছে, তেমনিভাবে আপনাদেরও (সরকার) বিচারের সম্মুখীন করা হবে।

মঙ্গলবার (৩০ আগস্ট) নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন। বেলা ১২ টায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে মানববন্ধন কর্মসূচি শুরু হয়।শতাধিক বিএনপির নিখোঁজ পরিবারের সদস্যরা এতে অংশ নেন। ফকিরাপুল মোড় থেকে কাকরাইল মোড় পর্যন্ত দুই বছর সড়কে বিএনপির অঙ্গ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা মানববন্ধন করে।

মানবাধিকার বিষয়ক সম্পাদক এডভোকেট আসাদুজ্জামান স্বাগত বক্তব্য রাখেন। অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আব্দুস সালাম, উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান প্রমুখ বক্তৃতা করেন।এছাড়াওবংশাল থানা ছাত্রদলের সাবেক সভাপতি নিখোঁজ পারভেজ রাসেল এর মেয়ে রিদিসহ ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা বক্তব্য রাখেন।

শেখ হাসিনা সরকার বিএনপি নেতাকর্মীদের গুম-খুন করে ভয় দেখিয়ে রাষ্ট্র চালাচ্ছে বলে দাবি করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, এই অনির্বাচিত অবৈধ শেখ হাসিনা সরকার গুম করে ভয় দেখিয়ে রাষ্ট্র চালাচ্ছে। ইতোমধ্যে আমাদের আন্দোলনে আওয়ামী লীগ সরকার ভয় পেয়ে লাঠিয়াল বাহিনীকে লেলিয়ে দিয়েছে। কিন্তু স্পষ্ট কথা, কোনো লাঠিয়াল বাহিনী দিয়ে কাজ হবে না।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে সরানোর জন্য দলের নেতাকর্মীদের আরও ত্যাগ স্বীকার করতে হবে— উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই অবৈধ সরকারকে সরাতে আমাদের আরও ত্যাগ স্বীকার করতে হবে।

স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, গুম খুনের সাথে যারা জড়িত আছে তারা কিন্তু চিহ্নিত হয়ে গেছে। দেশে চিহ্নিত হয়েছে বিদেশেও চিহ্নিত হয়েছে। আপনাদের এই গুম খুনের কারণে বাংলাদেশের র্যাবের কয়েকজন কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপনারা (আওয়ামী লীগ) বিশ্বের কাছে এ দেশকে ছোট করেছেন।

তিনি বলেন, যারা গুম হয়েছে তাদের ছেলেমেয়ে আত্মীয়-স্বজনের কান্না থামবে না যতদিন না এই অবৈধ সরকারকে পতন করতে না পারি। যারা এই গুম, খুনের সাথে জড়িত তারা রেহাই পাবেন না। দেশের মাটিতে রেহাই পাবেন না। বিদেশে বাড়ি গাড়ী করেছেন সেখানে গিয়েও রেহাই পাবেন না। আপনাদের বিচার দেশের মাটিতে হবে। এবং বিদেশের আদালতেও হবে।

বিএনপির এই নেতা বলেন, যারা গুম খুন হয়েছে তাদের ছেলেমেয়ে আত্মীয়-স্বজনের কান্না শুনেছি, অনেক রক্ত দিয়েছি। এই সরকারের পতনের জন্য যদি আরো রক্ত দিতে হয় দিব। তবুও তোমাদেরকে (আওয়ামী লীগ) ক্ষমতায় থাকতে দেবো না। তিনি বলেন, বাংলাদেশে কোনো সময় গুম দিবস পালন করতে হবে এট অবিশ্বাস্য। মানুষের কল্পনার বাইরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App