×

জাতীয়

‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল’ সংসদে উত্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ০৮:৩৮ পিএম

‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল’ সংসদে উত্থাপন

সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী। ছবি: সংগৃহীত

এটা এক ধরনের ব্যবসা: ফখরুল ইমাম

দেশের সব নাগরিককে পেনশন সুবিধার আওতায় আনতে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২২’ আইন সভার অনুমোদনের জন্য সংসদে উঠেছে। সোমবার (২৯ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি সংসদে উত্থাপন করেন। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

যদিও এ বিলটিকে এক ধরনের ব্যবসা বলে মন্তব্য করে এর তীব্র বিরোধিতা করলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম। তিনি বলেন, যখন ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে এটিকে অন্তর্ভুক্ত করা হয় তখন আমরা ভেবেছিলাম বঙ্গবন্ধুর স্বপ্নের একটি আইন আনা হলে দেশের সবার জন্য মঙ্গল বয়ে আনবে। কিন্তু দেখা গেল বাজেটে এ বিষয়ে কোন অর্থ বরাদ্দ রাখা হয়নি, যখন আমাদের মনে হলো এখানো কোথায়ও গন্ডগোল রয়েছে।

বিলে বলা হয়েছে, সর্বজনীন পেনশনের আওতায় ১৮ বছর বা তার বেশি বয়স হতে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ্বদেরও এর আওতায় রাখার ব্যবস্থা রয়েছে। তবে সেক্ষেত্রে নিরবচ্ছিন্ন ১০ বছর চাঁদা দিতে হবে।

খসড়া আইনে বলা হয়েছে, চাঁদাদাতা ধারাবাহিকভাবে কমপক্ষে ১০ বছর চাঁদা দিলে মাসিক পেনশন পাবেন। চাঁদাদাতার বয়স ৬০ বছর পূর্তিতে পেনশন তহবিলে পুঞ্জীভূত মুনাফাসহ জমার বিপরীতে পেনশন দেওয়া হবে। বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীরা এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন। পেনশনে থাকাকালে কেউ যদি মারা যান, তাহলে তিনি যাকে নমিনি করবেন, তিনি ওই ব্যক্তির ৭৫ বছর বয়স পর্যন্ত হিসাব করে সুবিধা পাবেন। কোনো পেনশনভোগী ব্যক্তি যদি ৬৫ বছর বয়সে মারা যান, তাহলে তার নমিনি আরও ১০ বছর পেনশন সুবিধা পাবেন। তবে ব্যক্তি জীবিত থাকলে মৃত্যুর আগ পর্যন্ত এ সুবিধা পাবেন।

আবার কেউ যদি কিস্তি দেওয়াকালীন মারা যান, কিন্তু তার বয়স ৬০ বছর হয়নি, তাহলে ওই ব্যক্তির নমিনি জমা করা টাকা এবং এককালীন সুবিধা পাবেন। পেনশন পাবেন না। যেমন কোনো ব্যক্তির বয়স ২০ বছর হলো এবং এ পেনশনের জন্য চাঁদা দিচ্ছিলেন, তিনি যদি ৩০ বছর বয়সে মারা যান, তাহলে তার নমিনি ওই ব্যক্তির জমা করা টাকা এবং এককালীন সুবিধা পাবেন।

প্রতি উত্তরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিশ্বের বহু দেশে এ সুবিধা রয়েছে। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ নেপালেও সার্বজনীন পেনশন স্কিম রয়েছে। এর ফলে দরিদ্র জনগোষ্ঠী সুবিধা পাবেন বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App