×

খেলা

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভারতের প্রতিশোধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ১২:১২ এএম

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভারতের প্রতিশোধ

দীর্ঘদিন পর রানে ফিরেছেন ভিরাট কোহলি। ৩৪ বল খেলে ৩৫ রান করেন এ ভারতীর ব্যাটসম্যান। ছবি: সংগৃহীত।

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভারতের প্রতিশোধ
শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভারতের প্রতিশোধ

দীর্ঘদিন পর রানে ফিরেছেন ভিরাট কোহলি। ৩৪ বল খেলে ৩৫ রান করেন এ ভারতীর ব্যাটসম্যান। ছবি: সংগৃহীত।

এশিয়া কাপের শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে প্রতিশোধ নিল ভারত। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ওই ম্যাচ হারের পরই মূলত ছিটকে যায় ভারত। আজ ৫ উইকেটে হারিয়ে তার বদলা নিলো রোহিত বাহিনী।

এ ম্যাচ জিতে সুপার ফোর নিশ্চিত করেছে ভারত । ৩১ আগস্ট হংকংয়ের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে রোহিত বাহিনী। এবার এশিয়া কাপে ভারত, পাকিস্তান ও হংকং রয়েছে ‘এ’ গ্রুপে। বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা পড়েছে ‘বি’ গ্রুপে। দুই গ্রুপ থেকে চারটি দল যাবে সুপার ফোরে। ভারত-পাকিস্তান অনায়সে সুপার ফোরে যাবে তা দিনের মতো সত্য। ‘বি’ গ্রুপ থেকে কোন দুইটি দল যাবে তা নিয়ে সংশয় রয়েছে।

রবিবার (২৮ আগস্ট) পাকিস্তানের ১৪৭ রানের জবাবে খেলতে নেমে ১৯.৪ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ১৪৮ সংগ্রহ করে ভারত। হার্দিক পার্ন্ডিয়া ১৭ বলে অপরাজিত ৩৩ রানের ইনিংস খেলেন। ভারতের ইনিংসে রবীন্দ্র জাদেজার ২৯ বলে ৩৫ এবং বিরাট কোহলির ৩৪ বলে ৩৫ রান ছিল উল্লেখ করার মতো। ১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় ভারত। অভিষিক্ত নাসিম শাহর করা দ্বিতীয় বলে বোল্ড হন লোকেশ রাহুল। এরপর বিরাট কোহলি, রোহিত শর্মা বেশ কয়েকবার পরাস্ত হয়েছেন। তবে ভাগ্যগুণে আউট হওয়া থেকে বেঁচে গেছেন দুজনই। ছয় ওভারের পাওয়ার প্লেতে ভারত তোলে এক উইকেটে ৩৮ রান।

সপ্তম ওভারে শাদাব খান দেন মাত্র তিন রান। রানের চাপ কমাতে পরের ওভারে মোহাম্মদ নেওয়াজের ওপর চড়াও হন রোহিত। লংঅনের ওপর দিয়ে হাঁকান বিশাল এক ছক্কা। তবে এক বল পর আরেকটি ছক্কা হাঁকাতে গিয়েই বিপদ ডেকে এনেছেন ভারতীয় দলপতি। মিডঅফে তুলে মারতে গিয়ে ঠিকমতো ব্যাটে-বলে করতে না পেরে লংঅনে ক্যাচ হন রোহিত। তাতেই থামে তার ১৮ বলে ১২ রানের ধীরগতির ইনিংসটি। এক ওভার পর আরেক সেট ব্যাটার কোহলিকেও ফেরান নেওয়াজ। ৩৪ বলে ৩৫ করে লংঅফে ধরা পড়েন কোহলি। ৫৩ রানে তিন উইকেট হারিয়ে দল চাপে পড়লে চতুর্থ উইকেটে সূর্যকুমার যাদবকে নিয়ে জুটি গড়ে তোলেন রবীন্দ্র জাদেজা। ১৮ বলে ১৮ রান করে সূর্যকুমার সাজ ঘরে ফিরলে হার্দিক পান্ডিয়া নিয়ে পঞ্চম উইকেটে জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রবীন্দ্র জাদেজা।

এর আগে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ভারতের অধিনায়ক রোহিত শর্মা। বল হাতে ম্যাচের প্রথম থেকেই পাকিস্তানকে চাপে রাখেন অর্শদ্বীপ সিংরা। ১৯.৫ ওভারে ১৪৭ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। হার্দিক পান্ডিয়ার বোলিং তোপে দলীয় ১০০ রান হওয়ার আগেই সাজঘরে ফিরেছে পাকিস্তানে টপ অর্ডারের পাঁচ ব্যাটার। হার্দিক পান্ডিয়ার পাশাপাশি ভারতের তিন পেসার ভুবনেশ্বর কুমার, আবেশ খান ও অর্শদ্বীপ সিংও পাকিস্তানকে স্বল্প রানে বেধে রাখতে অনবদ্য ভূমিকা পালন করেন।

প্রথম ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই মোহাম্মদ রিজওয়ানকে সাজঘরে ফিরিয়েছিল ভুবনেশ্বর কুমার। তার সুইং আঘাত হানে রিজওয়ানের প্যাডে। জোরালো আবেদনের তোপে আম্পায়ার আউট দিলেও রিভিউ নিয়ে বেঁচে যায় রিজওয়ান। শেষ বলে আবারও আবেদন হয় রিজওয়ানের বিপক্ষে। তবে এবার আম্পয়ার আর আঙ্গুল উঠাননি। ভারতের অধিনায়ক রোহিত শর্মা রিভিউ নিলেও সফল হতে পারেননি। তৃতীয় ওভারের চতুর্থ বলে কাংক্ষিত সাফল্য পায় ভুবনেশ্বর কুমার। বাউন্সারকে ছক্কা হাঁকাতে গিয়ে অর্শদ্বীপ সিংয়ের তালুবন্দি হন বাবর আজম। দুই চারের সাহায্যে সাত বলে নয় রান করেছেন পাকিস্তানের এই উদ্বোধনী ব্যাটার।

ষষ্ঠ ওভারের পঞ্চম বলে ফখর জামান ও রিজওয়ানের ২৭ রানের পার্টনারশিপ ভাঙ্গেন আবেশ খান। তার বাউন্স ব্যক্তিগত ১০ রানে ব্যাট করতে থাকা ফখর জামানের ব্যাটে কানায় লাগে উইকেরক্ষকের হাত বন্দি হয়। এরপর ১৩তম ওভারের প্রথম বলে হার্দিক পান্ডিয়া রিজওয়ান ও ইফতিখারের পার্টনারশিপ ভাঙ্গেন। হার্দিকের বাউন্সারকে ব্যাট চালাতে গিয়ে ঠিকমত লাগাতে ব্যর্থ হন ইফতিখার। উইকেটরক্ষক দীনেশ কার্তিকের গ্লাভসবন্দি হয়ে তৃতীয় উইকেটে সাজঘরে ফিরেন তিনি। দলীয় ৪৬ রানের মাথায় রিজওয়ানকেও সাজঘরে ফেরান হার্দিক পান্ডিয়া। কাট শটে থার্ডম্যানের উপর দিয়ে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ধরা পড়েন এই উদ্বোধনী ব্যাটার। ৪ চার ও এক ছক্কার সাহায্যে ৪২ বলে ৪৩ রান করেন মোহাম্মদ রিজওয়ান। এক বল পরই খুশদিল শাহকেও ফেরান পান্ডিয়া। মাত্র দুই রান করেই সাজঘরে ফিরেন তিনি। ১৭তম ওভারের তৃতীয় বলে ভুবনেশ্বর কুমারকে ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে ব্যক্তিগত নয় রানে সূর্যকুমার যাদবের হাতে তালুবন্দি হন আসিফ আলী। ১৮তম ওভারের প্রথম বলে মোহাম্মদ নাওয়াজকে সাজঘরে ফেরান অর্শদ্বীপ সিং। ১৯ ওভারে শাদাব খানকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন ভুবনেশ্বর কুমার।

ভারতের হয়ে তিন উইকেট পেয়েছেন হার্দিক পান্ডিয়া, ৪টি পেয়েছেন ভুবনেশ্বর কুমার । অর্শদ্বীপ সিং দুইটি ও আবেশ খান একটি উইকেট লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App