×

জাতীয়

শুল্ক কমলেও চাল খালাসের জটিলতা কাটছে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ০৬:০০ পিএম

শুল্ক কমলেও চাল খালাসের জটিলতা কাটছে না

হিলি স্থলবন্দরের চিত্র। ফাইল ছবি

চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করলেও কাগজপত্রের জটিলতার কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে চাল খালাস করতে পারছেন না বন্দরের আমদানিকারকরা।

জানা যায়, চাল খালাসের জন্য সকাল থেকেই হিলি কাস্টমসে বিলঅবএন্ট্রি সাবমিট করতে গেলেও কাস্টমসের সম্মতি না মেলায় এন্ট্রি দিতে পারছে না সিঅ্যান্ডএফ এজেন্টরা। ফলে বন্দরের অভ্যন্তরে কয়েক দিন ধরে আটকে থাকা চাল খালাস করতে পারছেন না আমদানিকারকরা।

তবে কাস্টমস কর্তৃপক্ষ বলছে, কাস্টমসের উপকমিশনার অনুপস্থিত রয়েছেন। উনি কাজে যোগ দিলে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। এ ছাড়া নতুন এই শুল্কের সুবিধা নিতে হলে ব্যবসায়ীদের নতুন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুমোদন নেওয়ার কথাও বলছেন তারা।

চাল আমদানি করে লোকশান হওয়ায় শুল্ক ছাড়ের আশায় ২০-২৫ দিন ধরে চাল খালাস না নেওয়ায় বন্দরের অভ্যন্তরে চালবোঝাই ২৭১টি ট্রাক আটকা পড়ে রয়েছে। এতে বন্দরের অভ্যন্তরে বড় ধরনের যানজটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

নতুন আদেশ অনুযায়ী, চাল আমদানিতে এখন রেগুলেটরি ডিউটি বা আবগারি শুল্ক ৫ শতাংশ, আগাম আয়কর ৫ শতাংশ, অগ্রিম কর ৫ শতাংশসহ মোট ১৫.২৫ শতাংশ শুল্ক-কর দিতে হবে। আর এই আদেশ সুগন্ধি চাল ছাড়া সব ধরনের চাল আমদানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। একই সঙ্গে আমদানির আগে খাদ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App