×

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় পরিবর্তন হচ্ছে না: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ০২:১৮ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের সময় পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপ মনি। তিনি বলেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় করতে সরকারি অফিস সাময়িকভাবে পরিবর্তন করা হয়েছে। সে কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসের সময় পরিবর্তন করার চিন্তাভাবনা করা হচ্ছে না। স্কুল-কলেজের ছুটি পরিবর্তন করা হলে পরে সেটি পরিবর্তন করা কঠিন হয়ে যাবে।

সোমবার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইবার) সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন : এখন রোবটিক্সের যুগ, নারীর পোশাক নির্ধারণের সময় নয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, চলমান বৈশিক সংকটের কারণে সরকারি অফিসের সময় পরিবর্তন করা হয়েছে। সংকট কেটে গেলে সেটি আবার পরিবর্তন করা হবে। আগামী বছর থেকে আমাদের নতুন কারিকুলাম বাস্তবায়নের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন কার্যকর করার কথা ছিলো। সেটি এখন থেকে কার্যকর করা হয়েছে।

স্কুল-কলেজের ছুটি শুক্রবার-শনিবারের বদলে বৃহস্পতিবার-শুক্রবার কেন করা হচ্ছে না সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, অনেক কর্মজীবী অভিভাবক বৃহস্পতিবার বাসায় থাকেন না। সেই ক্ষেত্রে শিক্ষার্থীর ছুটি কাজে আসে না। এটি আমাদের প্রস্তাবনায় থাকলেও সেটি বাতিল করে শুক্রবার-শনিবার করা হয়েছে।

হলিক্রসের শিক্ষার্থী নিহতের বিষয়ে কি ধরণের ব্যবস্থা নেয়া হচ্ছে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, বিষয়টি আমাদের কাছে এখানো স্পষ্ট নয়। এ বিষয়ে তদন্ত প্রতিবেদন পাওয়া গেলে বোঝা যাবে। নিহত শিক্ষার্থী তিন বিষয়ে ফেল করেছিলো। পরিবারে এ নিয়ে এক ধরণের চাপ ছিলো। সামাজিকভাবেও এক ধরণের চাপ তৈরি হয়। এসব কারণে আত্মহত্যার সিদ্ধান্ত নিতে পারে।

তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা কমাতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলিংয়ের জন্য অন্তত দুই জন শিক্ষককে অভিজ্ঞ করা হবে। তার লক্ষ্যে সারাদেশের দুই লাখের মতো শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদের সঙ্গে আমার আলোচনা হওয়ার কথা রয়েছে। সেখানে তাদের সঙ্গে এসব বিষয় নিয়ে আলোচনা করা হবে। শিক্ষার্থীদের মধ্যে কীভাবে এ প্রবণতা থেকে ফিরিয়ে আনা যায় সবাইকে সে বিষয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App