×

আন্তর্জাতিক

মমতার পরিবারের সম্পত্তি বৃদ্ধি নিয়ে এবার মামলা দায়ের বিজেপি নেতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২২, ০৭:০৯ পিএম

মমতার পরিবারের সম্পত্তি বৃদ্ধি নিয়ে এবার মামলা দায়ের বিজেপি নেতার

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সদস্যদের সম্পত্তি অস্বাভাবিক হারে বেড়েছে, এই অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন বিজেপি নেতা ও আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। আগামী সপ্তাহে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে। খবর: আনন্দবাজার পত্রিকার।

মামলাকারীর অভিযোগে বলা হয়েছে, ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের সম্পত্তির পরিমাণ দিনদিন বৃদ্ধি পেয়েছে। মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের একাংশ বিভিন্ন সময় যে সরকারি হলফনামা পেশ করেছে, তাতে এই বিষয়টি স্পষ্ট বোঝা যাচ্ছে। এই প্রসঙ্গে মামলাকারীর পক্ষে কাজরী বন্দ্যোপাধ্যায়ের নাম উল্লেখ করা হয়েছে, যিনি মুখ্যমন্ত্রীর ভাই সমীর বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী। কিছু দিন আগে কলকাতা পুরসভা নির্বাচনে প্রার্থী হিসাবে কাজরী তার দেয়া হলফনামায় অনেক তথ্য দেননি বলে অভিযোগ মামলাকারীর।

এ ক্ষেত্রে মামলাকারীর পক্ষে দুইটি সংস্থার নাম উল্লেখ করে বলা হয়েছে এমন অনেক সংস্থায় ওই দম্পতির নাম নথিভুক্ত থাকলেও নির্বাচনী হলফনামায় সেগুলোর কোনো উল্লেখ করা হয়নি। কাজরী হলফনামায় দাবি করেছিলেন, তিনি এবং তার স্বামী সমাজসেবার সঙ্গে যুক্ত। তা সত্ত্বেও তাদের এত বিপুল পরিমাণ আয়ের উৎস কী তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে মামলাকারীর পক্ষ থেকে। তারা তাদের ছেলের সম্পত্তির কোনো খতিয়ান পেশ করেননি বলেও অভিযোগ তোলা হয়েছে।

মামলাকারীর আরও অভিযোগ, রাজ্যের বিভিন্ন রেজিস্ট্রারের থেকে পাওয়া নথিতে দেখা গেছে যে, একাধিক সরকারি সম্পত্তি বাজারমূল্যের চেয়ে অনেক কম টাকায় কিনেছেন মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যরা। মামলাকারী দাবি করেন, ২০১৩ সালের পর অধিকাংশ সম্পত্তি কেনা হয়েছে।

২০১৩ সালেই রাজ্যে চিটফান্ড কেলেঙ্কারি প্রকাশ্যে আসে। এই দুইটি ঘটনার মধ্যে কোনো যোগসূত্র আছে কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন মামলাকারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App